ঢাকায় আরও ৭টি কমিউনিটি সেন্টার নির্মাণের উদ্যোগ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ঢাকায় আরও ৭টি কমিউনিটি সেন্টার নির্মাণের উদ্যোগ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭

728x90 AdSpace

  • Latest News

    Monday, October 26, 2015

    ঢাকায় আরও ৭টি কমিউনিটি সেন্টার নির্মাণের উদ্যোগ

    টাঙ্গাইলদর্পণডটকম ডেক্স : ঢাকা মাহানগরীর বিভিক্ত ২ সিটি কর্পোরেশনে নতুন করে আরও ৭টি কমিউনিটি সেন্টার নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে ৬টি ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে ১টি কমিউনিটি সেন্টার নির্মাণের প্রকল্প হাতে নেয়া হয়েছে বলে জানা গেছে। এর মধ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মধুবাগ, নয়াটোলা এলাকায় ইতোমধ্যে নতুন কমিউনিটি সেন্টারটি নির্মাণের প্রাথমিক কাজ শুরু হয়েছে। উত্তর সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী খন্দকার মাহবুব আলম জানান, নতুন কমিউনিটি সেন্টারটিতে আধুনিক সকল সুযোগ-সুবিধা থাকবে। ৫ তলা বিশিষ্ট এ কমিউনিটি সেন্টারটি সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত হবে। এতে থাকবে নান্দনিক স্থাপত্যশৈলীর ছোঁয়া। তিনি বলেন, ঢাকা আরবান ইনফ্রাক্ট্রাকচার ইকুইপমেন্ট প্রাইভেট লিমিটেড প্রকল্পের আওতায় কমিউনিটি সেন্টারটির নির্মাণ কাজ শুরু হয়েছে। নির্মাণ এলাকায় মাটি কাটার কাজ চলছে। আগামী বছরের (২০১৬) ডিসেম্বরে এ প্রকল্পের নির্মাণ কাজ শেষ করার কথা রয়েছে।

    ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী তানভীর আহমেদ জানান, দক্ষিণে ৩৬টি কমিউনিটি সেন্টারের মধ্যে অধিকাংশই জরাজীর্ণ অবস্থায় আছে। সংস্কারের জন্য ইতোমধ্যে ২২টিকে চিহ্নিত করা হয়েছে। এছাড়া নতুন ৬টি কমিউনিটি সেন্টার নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, নতুন ৬টি কমিউনিটি সেন্টারের মধ্যে জুরাইন, সূত্রাপুর ও কামরাঙ্গীর চরে ৩টির স্থান চূড়ান্ত করা হয়েছে। প্রাথমিকভাবে বাকি ৩টির স্থানও বাছাই করে রাখা হয়েছে।
    তানভীর আহমেদ বলেন, দৃষ্টিনন্দন নকশায় নান্দনিক স্থাপত্যশৈলীর আদলে গড়ে তোলা হবে এসব কমিউনিটি সেন্টার। তিনি বলেন, সংস্কারের জন্য চিহ্নিত ২২টি কমিউনিটি সেন্টারের মধ্যে পুরান ঢাকার মাজেদ সরদার কমিউনিটি সেন্টার, মৌলভীবাজার কমিউনিটি সেন্টার, হাজারীবাগ কমিউনিটি সেন্টার, বাসাবো কমিউনিটি সেন্টার উল্লেখযোগ্য। দ্রুত এসব কমিউনিটি সেন্টারের সংস্কার কাজ শুরু করা হবে বলেও তিনি জানান।

    ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সমাজকল্যাণ ও সাংস্কৃতিক কর্মকর্তা আব্দুল বারী জানান, উত্তরের ৫টি জোনে ১৩টি কমিউনিটি সেন্টার রয়েছে। এর মধ্যে বনানী কমিউনিটি সেন্টারটি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অফিস এবং মোহাম্মদপুর, মগবাজার ও খিলগাঁও তালতলা কমিউনিটি সেন্টার ভাড়ার বিনিময়ে র‌্যাব তাদের অফিস হিসেবে ব্যবহার করছে। অবশিষ্টগুলো জনসাধারণ নানা সময়ে ব্যবহারের সুযোগ পাচ্ছে। তিনি বলেন, এতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন গত অর্থবছরে (২০১৪-১৫) ১ কোটি ৬৬ লাখ ২৯ হাজার টাকা আয় করেছে।

    ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের উপ সমাজকল্যাণ ও সাংস্কৃতিক কর্মকর্তা লুৎফর রহমান চৌধুরী জানান, দক্ষিণের ৫টি জোনে ৩৬টি কমিউনিটি সেন্টারের মধ্যে কয়েকটি বেশ জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে। অবশিষ্টগুলো থেকে গত অর্থবছরে ১ কোটি ৮৬ লাখ টাকা আয় হয়েছে। প্রসঙ্গত ৫ তলা বিশিষ্ট প্রতিটি কমিউনিটি সেন্টারে ব্যাঙ্কোয়েট হল, রেস্টুরেন্ট, জিমনেশিয়াম, সুমিংপুল, ডে-কেয়ার সেন্টার, সাইবার ক্যাফে, অফিস স্পেসসহ অত্যাধুনিক সকল সুযোগ-সুবিধা থাকবে।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ঢাকায় আরও ৭টি কমিউনিটি সেন্টার নির্মাণের উদ্যোগ Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top