ভারতে যেতে ইচ্ছুক ছিটমহলবাসীদের ভ্রমণ কর লাগবে না - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ভারতে যেতে ইচ্ছুক ছিটমহলবাসীদের ভ্রমণ কর লাগবে না - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০১৫

ভারতে যেতে ইচ্ছুক ছিটমহলবাসীদের ভ্রমণ কর লাগবে না

টাঙ্গাইলদর্পণডটকম ডেক্স : স্থল সীমানা চুক্তির আওতায় ভারতে যেতে ইচ্ছুক ছিটমহলবাসীদের ভ্রমণ কর দিতে হবে না। এ জন্য শিগগিরই প্রজ্ঞাপন জারি করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআর সূত্র জানায়, ২১ অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ছিটমহলবাসীদের স্থায়ীভাবে ভারতে পাঠাতে আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। সভায় ছিটমহলবাসীদের ভ্রমণ কর থেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত হয়। সভার সিদ্ধান্ত আমলে নিয়ে সম্প্রতি এনবিআর অর্থমন্ত্রীর কাছে সার-সংক্ষেপ পাঠায়। অর্থমন্ত্রীর দেওয়া অনুমোদন প্রজ্ঞাপন আকারে জারির আগে আইনি বাধ্যবাধকতা খতিয়ে দেখতে আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের সবুজ সংকেত পাওয়া গেলে আগামী দু-এক দিনের মধ্যে এনবিআর প্রজ্ঞাপন জারি করবে।

ভ্রমণ কর আইন-২০০৩ এবং বিদেশ ভ্রমণ করহার বিধিমালা-২০১৪ অনুযায়ী, বাংলাদেশ থেকে স্থলপথে ভারত গমনের ক্ষেত্রে প্রতি যাত্রীর কাছ থেকে ৫ শ’ টাকা হারে ভ্রমণ করা আদায়ের বিধান রয়েছে।

শুমারির তথ্য অনুযায়ী, বাংলাদেশে অবস্থিত ছিটের বাসিন্দাদের মধ্যে ভারত যেতে নিবন্ধন করেছেন ৯৮৭ জন। ভারতে যাওয়া ছিটের বাসিন্দারা নিজেদের সঙ্গে টাকা-পয়সাসহ অস্থাবর সম্পত্তি নিয়ে যেতে পারবে। এ জন্য আগ্রহী ব্যক্তিদের ৩০ নভেম্বরের মধ্যে স্থাবর সম্পত্তি বিক্রির সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। যদি কোনো ব্যক্তি ৩০ নভেম্বরের আগে স্থাবর সম্পত্তি বিক্রি করতে না পারে তাহলে সম্পত্তির দলিলের কপি স্থানীয় জেলা প্রশাসনের হেফাজতে রেখে যেতে পারবে। পরবর্তী সময়ে সম্পত্তি বিক্রির সময় জেলা প্রশাসনের সহায়তা পাওয়া যাবে।

১৯৭৪ সালের ১৬ মে নয়াদিল্লিতে বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান ও ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর মধ্যে দুই দেশের সীমানা বিরোধ নিষ্পত্তিতে স্থল সীমান্ত চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তিটি পরবর্তীকালে ‘ইন্দিরা-মুজিব চুক্তি’ নামে পরিচিত।
  • Blogger Comments
  • Facebook Comments
Item Reviewed: ভারতে যেতে ইচ্ছুক ছিটমহলবাসীদের ভ্রমণ কর লাগবে নাRating: 5Reviewed By: Tangaildarpan News
Scroll to Top