ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ১৩ বছরের কারাদণ্ড - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ১৩ বছরের কারাদণ্ড - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • শিরোনাম

    মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০১৫

    ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ১৩ বছরের কারাদণ্ড

    রাজনীতি ডেক্স : জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুদকের মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকাকে ১৩ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে ১১ লাখ টাকা অর্থদণ্ড, অনাদায়ে ৭ মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং স্থাবর ও অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্তসহ তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

    ঢাকার তিন নম্বর বিশেষ জজ আদালতের বিচারক আবু আহমেদ জমাদ্দার মঙ্গলবার এ রায় ঘোষণা করেন।

    সাদেক হোসেন খোকাকে পলাতক দেখিয়ে দুদক আইনের দুটি ধারায় তাকে ১৩ বছরের কারাদণ্ড ও ১১ লাখ টাকা অর্থদণ্ড, অনাদায়ে ৭ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন আদালত। দুর্নীতি দমন কমিশনের আইনের ২০০৪ সালের ২৬ ধারার উপধারা (২)-এ দণ্ডযোগ্য অপরাধের দায়ে দোষী সাব্যস্ত করে তাকে তিন বছরের বিনাশ্রম কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড দেওয়া হয় এবং ২৭ ধারার উপধারা (১)-এ ১০ বছরের সশ্রম কারাদণ্ড ও ১০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দেন আদালত।

    কারাদণ্ডের পাশাপাশি সাদেক হোসেন খোকার মালিকানাধীন ও দখলে থাকা গুলশান-২ এর পাঁচ কাঠা জমি ও ছয়তলা দালনবাড়ি যার মূল্য ২ কোটি ৪৭ লাখ ৬০ হাজার ৭০০ টাকা, গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় ১৩৩.৫৯ একর জমির ৭৫ শতাংশ মালিকানা হিসাবে যার মু্ল্য ৭ কোটি ৩৪ লাখ ৪৮ হাজার ১৫৬ টাকা ২৫ পয়সা এবং মের্সাস বুড়িগঙ্গা ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামে থাকা ২৩ লাখ ১২ হাজার ৯ শত ৭৬ টাকা ২৯ পয়সাসহ সর্বমোট মোট ১০ কোটি ৫ লাখ ২১ হাজার ৮৩২ টাকা ৫৪ পয়সা মুল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করেন আদালত।

    এ ছাড়াও সাদেক হোসেন খোকাকে পলাতক দেখিয়ে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত।

    এ মামলায় খোকা জামিন নিয়ে পলাতক রয়েছেন। মামলায় বিভিন্ন সময় ৪০ জন সাক্ষী সাক্ষ্য দেন।

    মামলার এজাহার থেকে জানা যায়, ১৭ কোটি ৫৭ লাখ ৩ হাজার ৪০৮ টাকা জ্ঞাত আয়ের বাইরে অর্জনের অভিযোগে ২০০৭ সালের ৬ ডিসেম্বর রাজধানীর রমনা থানায় সাদেক হোসেন খোকা, তার স্ত্রী ও ছেলে-মেয়ের বিরুদ্ধে এই মামলা দায়ের করেন দুদকের সহকারী পরিচালক মো. শামসুল আলম। খোকার এই দুর্নীতিতে তাকে সহযোগিতা করেছেন তার স্ত্রী ইসমত আরা হোসেন, মেয়ে সারিকা সাদেক ও ছেলে ইশরাক হোসেন। পরে ঘটনার তদন্ত করে ২০০৮ সালের ১ জুলাই খোকার বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ১৩ বছরের কারাদণ্ড Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top