হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে ৭ পদক্ষেপ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে ৭ পদক্ষেপ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭

728x90 AdSpace

  • Latest News

    Saturday, October 24, 2015

    হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে ৭ পদক্ষেপ

    লাইফস্টাইল ডেক্স : বিভিন্ন গবেষণায় বলা হয়, যাঁরা উচ্চ রক্তচাপে ভুগছেন তাঁদের প্রতি ১০ জনের মধ্যে সাতজনেরই হার্ট অ্যাটাক এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি থাকে। বসে থাকার কাজ, ব্যায়াম না করা এবং বেশি লবণাক্ত খাবার খেলে এই সমস্যা তৈরি করে। কেবল প্রবীণদের নয়, তরুণদেরও এই সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে হার্ট অ্যাটাক প্রতিরোধে সাত উপায়ের কথা।

    ১. জগিং করুন

    কোপেনহেগেন সিটি হার্ট কার্ডিওভাসকুলারের একটি গবেষণায় বলা হয়, সপ্তাহে অন্তত এক ঘণ্টা জগিং করা আয়ু বাড়িয়ে দেয়। জগিং করা অক্সিজেনের গ্রহণ বাড়িয়ে দেয় এবং উচ্চ রক্তচাপ কমায়।

    ২. দই খান

    গবেষণায় বলা হয়, প্রতিদিন শুধুমাত্র এক চা চামচ দই খাওয়া উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়। চিকিৎসাবিজ্ঞানীরা বলেন, এর মধ্যে থাকা প্রাকৃতিক ক্যালসিয়াম রক্তধমনি নমনীয় রাখতে সাহায্য করে।

     ৩. লবণ খাওয়া কমান

    বেশি লবণ খাওয়া হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। এমনকি বিস্কুট, প্রক্রিয়াজাত খাবার ইত্যাদিতে যে পরিমাণ লবণ ব্যবহার করা হয় সেটিও ক্ষতিকর। তাই এসবের বদলে সতেজ খাবার খান এবং খাবারে লবণের পরিমাণ কম রাখুন।

    ৪. ওজন নিয়ন্ত্রণে রাখুন

    কেবল মাত্র কয়েক কিলোগ্রাম ওজন কমালে উচ্চ রক্তচাপ অনেক কমে যায়। বাড়তি ওজন হৃদরোগ হওয়ার ঝুঁকি বাড়ায়, তা ছাড়া এতে উচ্চ রক্তচাপ হওয়ার ঝুঁকিও থাকে।

    ৫. ধূমপান করবেন না

    ধূমপান করলে হৃদস্পন্দন দ্রুত হয় এবং উচ্চরক্তচাপ হয়। এতে হৃৎপিণ্ডের কর্মক্ষমতা হুমকির মুখে পড়ে। তাই ধূমপান ত্যাগ করুন। 

    ৬. ক্যাফেইন কমান

    যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনার ডিউক ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের এক গবেষণায় বলা হয়, প্রতিদিন ৫০০ মিলিগ্রাম ক্যাফেইন গ্রহণ করা বা তিন কাপ ক্যাফেইন গ্রহণ করা রক্তচাপ বাড়িয়ে দেয়। তাই হার্ট অ্যাটাক প্রতিরোধে ক্যাফেইন গ্রহণ কমাতে হবে। যাঁরা কফি বেশি পান করেন, তাঁদের কফি পানের অভ্যাস দূর করতে হবে, কারণ কফিতে ক্যাফেইন থাকে। 

    ৭. বিটরুট বা বিট পালং

    গবেষণায় বলা হয়, বিটপালঙের জুস খাওয়া উচ্চ রক্তচাপ কমায়। এ ছাড়া উচ্চ রক্তচাপ কমাতে বাঁধাকপি, পালং শাক ইত্যাদি খেতে পারেন। আর উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকলে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেক কমে যায়। তাই খাদ্যতালিকায় এসব খাবার রাখুন।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে ৭ পদক্ষেপ Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top