ভ্যাট প্রত্যাহারের দাবি! রাজধানীর ৪ পয়েন্টে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ভ্যাট প্রত্যাহারের দাবি! রাজধানীর ৪ পয়েন্টে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • Latest News

    বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১০, ২০১৫

    ভ্যাট প্রত্যাহারের দাবি! রাজধানীর ৪ পয়েন্টে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভ

    শিক্ষাঙ্গণ ডেক্স : বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিউশন ফির ওপর আরোপিত সাড়ে সাত শতাংশ ভ্যাট প্রত্যাহার ও ইস্টওয়েস্ট ইউনিভার্সিটির আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর গুলিবর্ষণকারী পুলিশের শাস্তির দাবিতে রাজধানীর চারটি পয়েন্টে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।

    সরেজমিন ঘুরে দেখা গেছে, বনানীতে পাঁচ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছেন। বনানী-মহাখালী-গুলশানগামী রোড ব্লক করে বৃহস্পতিবার দুপুর থেকে তারা বিক্ষোভ করছেন। রাস্তা অবরোধ করে আন্দোলন করায় যান চলাচল বন্ধ হয়ে গেছে। এতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।

    বনানী থেকে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি), সাউথইস্ট ইউনিভার্সিটি, নর্দান ইউনিভার্সিটি ও সাউথ এশিয়া ইউনিভার্সিটির শিক্ষার্থীরা মিছিল নিয়ে মহাখালী ব্রাক ইউনিভার্সিটির আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে যোগ দেন।

    সেখানে আন্দোলনরত এআইইউবি’র বিবিএ ১২ তম সেমিস্টারের শিক্ষার্থী স্বপ্নীল চৌধুরী দ্য রিপোর্টকে জানান, ভ্যাট প্রত্যাহার ও গুলিবর্ষণকারী পুলিশের শাস্তির দাবিতে তারা দুপুর থেকে আন্দোলন করছেন। তাদের সবাই মিলে ইস্টওয়েস্ট ইউনিভার্সিটির আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে যোগ দেওয়ার কথা রয়েছে।

    পরে মহাখালী সড়ক অবরোধ করে যান চলাচল বন্ধ করে দেন এআইইউবি’র শির্ক্ষীরা।

    বনানী থানার উপ-পরিদর্শক (এসআই) জাহাঙ্গীর আলম দ্য রিপোর্টকে বলেন, ‘আমরা তাদের বুঝিয়ে আন্দোলন প্রত্যাহারের আহ্বান জানাচ্ছি। তারা শান্তিপূর্ণভাবে আন্দোলন করলে আমরা তাদের সহযোগীতা করব।’

    এদিকে স্টামফোর্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীরা ধানমণ্ডির ২৭ নম্বরে বিক্ষোভ করেন। ধানমণ্ডি ২৭ নম্বর এলাকার সব সড়ক অবরোধ করে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টা থেকে এ বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা।

    ধানমণ্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরে আজম মিয়া দ্য রিপোর্টকে জানান, তারা খবর পেয়ে ঘটনাস্থলে যাচ্ছেন।

    বেলা ২টার দিকে ধানমন্ডি এলাকায় গিয়ে দেখা যায়, স্টামফোর্ড, স্টেটেট, ইউল্যাব, এশিয়া প্যাসিফিক, ইউআইইউ, ড্যাফোডিল ও উত্তরা ইউনির্ভাসিটির শিক্ষার্থীরা ২৭ নম্বরের রাপা প্লাজা থেকে বাংলাদেশ আই হসপিটাল এলাকায় অবস্থান নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

    এদিকে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা সকালে রামপুরায় বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসের সামনে গণজমায়েত কর্মসূচির জন্য বের হতে চাইলে পুলিশ তাদের ঘিরে রাখে। বৃহস্পতিবার তাদের গণজামায়েত কর্মসূচি পালনের কথা ছিল। কিন্তু পুলিশি বাধায় তারা বাড্ডা ক্যাম্পাস থেকে বের হতে পারেনি।

    বাড্ডা থানার ওসি এমএ জলিল দ্য রিপোর্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

    বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিউশন ফির ওপর আরোপিত ভ্যাট বাতিলের দাবিতে বুধবার দুপুর ২টায় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা রাজধানীর রামপুরা ব্রিজের পাশে অবস্থান নিলে পুলিশ এসে লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় গুলি ছোড়া হয় বলে শিক্ষার্থীরা অভিযোগ করেন।

    এ ঘটনায় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ডেপুটি রেজিস্ট্রার মাশফিক এলাহী চৌধুরী ও কম্পিউটার বিজ্ঞান বিভাগের শিক্ষক তাসকিব জাভেদসহ ৩০ শিক্ষার্থী আহত হন। আহতদের মধ্যে ছয়জন নারীও রয়েছেন। তাদের বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার ও বনশ্রীর ফারাজি হাসপাতালে ভর্তি করা হয়েছে।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ভ্যাট প্রত্যাহারের দাবি! রাজধানীর ৪ পয়েন্টে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভ Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top