চ্যাম্পিয়নস অব দ্য আর্থ পুরস্কার গ্রহণ করলেন প্রধানমন্ত্রী - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ চ্যাম্পিয়নস অব দ্য আর্থ পুরস্কার গ্রহণ করলেন প্রধানমন্ত্রী - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭

728x90 AdSpace

  • Latest News

    Monday, September 28, 2015

    চ্যাম্পিয়নস অব দ্য আর্থ পুরস্কার গ্রহণ করলেন প্রধানমন্ত্রী


    বিশেষ প্রতিবেদক : পরিবেশ বিষয়ে জাতিসংঘের সবচেয়ে সম্মানজনক পুরস্কার চ্যাম্পিয়নস অব দ্য আর্থ গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল রবিবার নিউইয়র্কে এক অনুষ্ঠানে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ও জাতিসংঘ পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) নির্বাহী পরিচালক অ্যাচিমস্টেইনার বাংলাদেশের প্রধানমন্ত্রীর হাতে এই পুরস্কার তুলে দেন। বেশ কয়েকটি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান এবং জাতিসংঘসহ বিশ্বের পদস্থ কর্মকর্তাদের মুহুর্মুহ করতালির মাধ্যমে প্রধানমন্ত্রী এই পুরস্কার গ্রহণ করেন।

    ‘চ্যাম্পিয়নস অব দি আর্থ’ পুরস্কার নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলার মানুষ শিখেছে- দুর্যোগের মধ্যেও কীভাবে বাঁচতে হয়, কীভাবে লড়তে হয়।

    এ সময় প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় বাংলাদেশের মানুষ যে সংগ্রাম করেছে সেই সংগ্রামের স্বীকৃতি হলো এই পুরস্কার। এই সম্মান তাদের। তাই আমি এই পুরস্কার তাদের নামে উৎসর্গ করলাম।
    প্রধানমন্ত্রী বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ আন্তর্জাতিক বিশ্বের দিকে চেয়ে নেই। সীমিত সামর্থ্যরে পুরোটুকু ব্যবহার করে নিজেরাই তা মোকাবেলা করছে।

    পুরস্কার তুলে দিয়ে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি অ্যাচিমস্টেইনার বলেন, পরিবেশ রক্ষা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বিশ্বব্যাপী অনুকরণীয় নেতৃত্ব, আইনের যথাযথ প্রয়োগ, টেকসই উন্নয়ন, জলবায়ূ পরিবর্তন অসামান্য অবদান রাখার জন্যই জাতিসংঘ এই পুরস্কার দিয়ে থাকে। একটি বাসযোগ পৃথিবী গড়তে অনুন্নত দেশসমূহে টেকসই উন্নয়ন, জলবায়ূর ক্ষতিকর প্রভাব মোকাবেলা করার কোন বিকল্প নেই। বাংলাদেশ এখন এর একটা উৎকৃষ্ট উদাহরণ।
    বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় সুদূরপ্রসারী কর্মকাণ্ডের স্বীকৃতিস্বরূপ ২০১৫ সালের পলিসি লিডারশিপ ক্যাটাগরিতে প্রধানমন্ত্রীকে চ্যাম্পিয়নস অব দ্য আর্থ পদক দেয়া হয়েছে। গত ১৪ সেপ্টেম্বর ইউএনইপি প্রধানমন্ত্রীকে এ পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছিল।

    পরিবেশ নিয়ে কাজের স্বীকৃতি হিসেবে ২০০৪ সাল থেকে প্রতি বছর পলিসি, বিজ্ঞান, উদ্যোক্তা এবং অনুপ্রেরণামূলক কর্মকাণ্ড- এই চারটি ক্যাটাগরিতে ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’ পুরস্কার দিয়ে আসছে ইউএনইপি।

    চলতি বছর শেখ হাসিনা ছাড়াও ‘ইনসপিরেশন অ্যান্ড অ্যাকশন’ ক্যাটাগরিতে দক্ষিণ আফ্রিকার বন্যপ্রাণী রক্ষাকর্মীদের দল ব্ল্যাক মামবা এপিইউ, ‘সায়েন্স অ্যান্ড ইনোভেশন’ ক্যাটাগরিতে ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি, ‘এন্টারপ্রেনারিয়াল ভিশন’ ক্যাটাগরিতে ব্রাজিলের প্রসাধনী প্রস্তুতকারক কোম্পানি নেটুরা এ পুরস্কার পেয়েছে।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: চ্যাম্পিয়নস অব দ্য আর্থ পুরস্কার গ্রহণ করলেন প্রধানমন্ত্রী Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top