‘মেয়েদের ওপর অত্যাচারটা বেশি হয়েছে’ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ‘মেয়েদের ওপর অত্যাচারটা বেশি হয়েছে’ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭

728x90 AdSpace

  • Latest News

    Tuesday, September 22, 2015

    ‘মেয়েদের ওপর অত্যাচারটা বেশি হয়েছে’

    বিনোদন ডেক্স : আর একমাস পরেই মুক্তি পাবে ভারতীয় বাঙালি পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের নতুন সিনেমা ‘রাজকাহিনি’। সম্প্রতি তিনি জানালেন, দেশভাগ নিয়ে একটি নারীকেন্দ্রিক চলচ্চিত্র নির্মাণের পেছনের কথাটি।

    পশ্চিমবঙ্গের দৈনিক আজকালকে তিনি বলেন, “আমার মনে হয়, স্বাধীনতা পূর্ব অধ্যায়ের কথা সবার জানাটা একটা দায়িত্ব। জরুরি নয়, দায়িত্ব। আমার মনে হয়েছে ওই যন্ত্রণার গল্পটা বলা প্রয়োজন। আমরা গুরুজনদের মুখে সেই গল্প শুনেছি, আর আছে ইতিহাস। কিন্তু ইতিহাস তো যারা যুদ্ধে জেতে তারা লেখে। মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত, শোষিত, অপাঙক্তেয় যারা, তাদের কথা ইতিহাস বলে না। শুধু রাজার কথা বলে। কিন্তু ‘রাজকাহিনি’ উলুখাগড়াদের রুখে দাঁড়ানোর গল্প।”

    তিনি আরও বলেন, “এখানকার এই প্রজন্মের কাউকে নোয়াখালি বা বেলেঘাটার কথা বলুন - ওরা চুপ। এই যে আমরা বাক স্বাধীনতার যুগে ফেইসবুক করছি, টুইটার করছি, ওই সময়টা যদি না থাকতো তবে সেটাও কিন্তু থাকত না। ওই সময়টা না থাকলে, ওই সময়ের কিছু মানুষ না থাকলে, হয়ত আজ এখনও এই ঘরের কোণে ইউনিয়ন জ্যাকটা শোভা পেতো।”

    সিনেমাটি নারীকেন্দ্রিক কেন - এই প্রশ্নের জবাবে বললেন, “জানতে পারি, মেয়েদের ওপর অত্যাচারটা বেশি হয়েছে। মেয়েদের যে কোনো দেশে সম্মানের প্রতীক হিসেবে ধরা হয়। যখন আমরা অন্য একটা দেশকে আঘাত করবো, সেই দেশের মেয়েদের আঘাত করবো। মেয়েদের মধ্যে শোষিত যারা, তাদেরকে আরও বেশি আঘাত করব।”

    সৃজিত আগেই জানিয়েছিলেন, সাদাত হোসেন মান্টো এবং ইসমত চুগতাইয়ের লেখা থেকে মূল অনুপ্রেরণা লাভ করেছেন তিনি। এবার বিষয়টি আরও একটু খুলে বললেন।

    “সিনেমাটির অনেক চরিত্রের নাম নেওয়া হয়েছে চুগতাই সৃষ্ট চরিত্রের অনুকরণে। আর ছবিতে একটা প্রি-টাইটেল সিকোয়েন্স আছে, নাম দেখানোর আগে দেখানো হবে, যেটা মান্টোর একটা গল্পের অ্যাডাপটেশন।”

    আর গল্পের মূল ভাবনা এসেছে জয়া চট্টোপাধ্যায়, ঊর্বশী বুটালিয়া, বশিরুল হাসান, হৈমন্তী রায়, সমীর কল প্রমুখের লেখা থেকে।

    সিনেমাটি মুক্তি পাবে ১৬ অক্টোবর। বাংলাদেশের জয়া আহসানসহ সিনেমাটিতে আরও দেখা যাবে ঋতুপর্ণা সেনগুপ্ত, পার্নো মিত্র, প্রিয়াঙ্কা সরকার, সুদীপ্তা চক্রবর্তী, সোহিনী সরকার, সায়নি ঘোষ, ঋদ্ধিমা ঘোষ, ত্রিধা চৌধুরী এবং ব্রাত্য বসু, কৌসিক সেন, আবির চট্টোপাধ্যায়, যীশু সেনগুপ্ত, নাইজেল আকারা, রুদ্রনীল ঘোষ, কাঞ্চন মল্লিককে।

    সূত্র : বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ‘মেয়েদের ওপর অত্যাচারটা বেশি হয়েছে’ Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top