ভালো মনে হলেও ভালো না যেসব অভ্যাস - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ভালো মনে হলেও ভালো না যেসব অভ্যাস - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • Latest News

    সোমবার, সেপ্টেম্বর ২১, ২০১৫

    ভালো মনে হলেও ভালো না যেসব অভ্যাস

    লাইফস্টাইল ডেস্ক : স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য অনেকেই নানারকম ভালো অভ্যাস মেনে চলে। কিন্তু এমন অনেক অভ্যাস রয়েছে যা মনে হতে পারে স্বাস্থ্যকর, কিন্তু আসলে তা নয়। জেনে নিন, এ ধরনের কোন কোন অভ্যাস বরঞ্চ এড়িয়ে চলা উচিত।

    * প্রত্যেকবার খাওয়ার পরে দাঁত মাজা: দন্ত বিশেষজ্ঞরা বলেন, খাওয়ার অন্তত ১ ঘণ্টা পরে দাঁত মাজা উচিত। কারণ কিছু অ্যাসিড জাতীয় খাবারের জেরে মুখে তা রয়ে যায়। দাঁত মাজলে মুখ ভিজে যায়, ওই ভেজা মুখে অ্যাসিডের প্রতিক্রিয়ায় দাঁত ক্ষতিগ্রস্ত হতে পারে। এ ছাড়া দিনে প্রত্যেকবার খাওয়ার পরে দাঁত মাজতে থাকলে দাঁতের ক্ষয় হতে থাকে। পাশাপাশি ব্রাশের ব্রিসলের ফলে দুই দাঁতের মধ্যে ফাঁক বাড়তে থাকে।

    * মুখে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান: অনেকেই বাইরে থেকে ঘুরে এসে হাত মুখ থেকে জীবাণু দুর করতে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান বা জীবাণুনাশক সাবান ব্যবহার করেন। বিশেষজ্ঞদের মতে এই ধরনের বিশেষ সাবানে, কেমিক্যালের মাত্রা বেশি থাকে। যা ত্বকের পক্ষে মূলত মুখের ত্বকের ক্ষেত্রে উপযোগী নয়, ত্বক রূক্ষ করে দিতে তো পারেই, পাশাপাশি পরবর্তী সময়ে ত্বকের নানা সমস্যা তৈরি করতে পারে।

    * সারাদিনে অল্প অল্প করে বহুবার খাওয়া: দিনে ৬ বার ছোট ছোট অংশে খাওয়া খারাপ নয়। কিন্তু বিষয়টা হচ্ছে দিনে ৬ বার খেতে গিয়ে যেন দিনের শেষ খাবার মধ্যরাতে না হয়। বিশেষজ্ঞদের কথায়, সন্ধ্যেবেলার পর থেকেই আমাদের শরীরের স্বাভাবিক কাজের গতি ধীর হতে শুরু করে। তাই দিনে ৬ বার ছোট ছোট খাবার হোক বা ৩ বার মূখ্য খাবার, সবসময় রাত ৮ টার মধ্যে শেষ করে ফেলার চেষ্টা করবেন।

    * অতিরিক্ত ঘুম: ঘুমের ঘাটতি শরীরকে ক্ষতিগ্রস্ত করে। আবার এটাও ঠিক প্রয়োজনের বেশি অতিরিক্ত ঘুম মস্তিষ্কের স্বাভাবিক প্রক্রিয়াকে বাধাপ্রাপ্ত করে, ফলে স্মৃতিশক্তি লোপ পাওয়া, কথায় কথায় বিভ্রান্ত হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা যেতে পারে।

    * সূর্যের রশ্মি এড়িয়ে চলা: সূর্যের তাপে চামড়া পুড়ে যায় ঠিকই। অনেকের আবার অতিরিক্ত সূর্যের আলো ও তাপে অ্যালার্জিও হয়। কিন্তু তাই বলে সূর্যের রশ্মি একেবারে এড়িয়ে চলাও ভালো না। কারণ সূর্যের আলো থেকে আমরা শরীরের জন্য প্রয়োজনীয় ভিটামিন ডি পাই। সূর্যকে এড়িয়ে চললে শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি হয়।

    * প্রত্যেকদিন জিমে ভারোত্তলন: নিজেকে ফিট রাখতে প্রত্যেকদিন ওয়ার্কআউট এবং যোগাসন করা খুব ভালো অভ্যাস। কিন্তু এটাও মনে রাখতে হবে কোনো কিছু অত্যাধিক ভালো না। তাই শরীরের কোনো পেশীর জন্য প্রয়োজনীয় কসরত পরপর দুদিন করা উচিত নয়। পেশীকে একদিন খাটিয়ে একদিন বিশ্রাম দেওয়া অবশ্যই প্রয়োজন।

    * সাপ্লিমেন্ট ক্যাপসুল: শরীরে ক্যালসিয়াম, পটাশিয়ামে প্রমুখে উপাদানের ঘাটতি মেটাতে অনেকেই সাপ্লিমেন্ট ওষুধ সেবন করেন। কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞদের কথায় অতিরিক্ত পরিমানে সাপ্লিমেন্ট ক্যাপসুল খেলে তার পার্শ্বপ্রতিক্রিয়ায়ও হয়। সবসময় প্রাকৃতিক উপায়ে অর্থাৎ শাক, সবজি, ফল, এমনকি মাছ, মাংস প্রভৃতি দিয়ে শরীরে প্রয়োজনীয় ঘাটতি মেটানো উচিত।

    * বোতলে বিক্রি মিনারেল ওয়াটার: বোতলে বিক্রি মিনারেল ওয়াটার খাওয়া অনেকে স্বাস্থ্যকর মনে করলেও বিশেষজ্ঞদের একাংশের মতে এই ধরনের পানি অনেক পদ্ধতিতে পরিশ্রুত করা হয়। কখনো কেমিক্যালের সাহায্যেও একে পরিশ্রুত করা হয়ে থাকে। ফলে এই ধরনের পানি খুব বেশি না খাওয়াই উচিত।

    * ধ্যানের প্রক্রিয়া: ধ্যান করা শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার জন্য অত্যন্ত উপযোগী। কিন্তু যদি ভুল উপায়ে, ভুল সময়ে এবং ভুল জায়গায় ধ্যান করা হয়, তাহলে তা উপকারের থেকে ক্ষতি করে বেশি।

    তথ্যসূত্র: ইন্টারনেট
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ভালো মনে হলেও ভালো না যেসব অভ্যাস Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top