জন্মনিয়ন্ত্রণ বড়ি হতে সাবধান! স্ট্রোকের ঝুঁকি - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ জন্মনিয়ন্ত্রণ বড়ি হতে সাবধান! স্ট্রোকের ঝুঁকি - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • শিরোনাম

    সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০১৫

    জন্মনিয়ন্ত্রণ বড়ি হতে সাবধান! স্ট্রোকের ঝুঁকি

    ডেস্ক রিপোর্ট : যারা নিয়মিত জন্মনিয়ন্ত্রণ বড়ি সেবন করেন, তারা সাবধান! এ বড়ি সেবনে বড় ধরনের স্ট্রোকের ঝুঁকি রয়েছে। নতুন এক গবেষণায় এমনই তথ্য দিয়েছেন বিজ্ঞানীরা।

    তবে অপেক্ষাকৃত অল্পবয়স্ক ও সুস্থ নারীর ক্ষেত্রে ঝুঁকি কিছুটা কম হলেও যারা স্ট্রোকের ঝুঁকির মধ্যে আছেন তাদের জন্য বড় বিপদ ডেকে আনতে পারে জন্মনিয়ন্ত্রণ বড়ি। তবে উভয় নারীর জন্য এ বড়ি সেবনে নিরুৎসাহিত করেছেন গবেষকরা।

    নতুন এ গবেষণার নেতৃত্ব দিয়েছেন যুক্তরাষ্ট্রভিত্তিক লয়োলা ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টার এবং লয়োলা ইউনিভার্সিটি শিকাগো স্ট্রিচ স্কুল অব মেডিসিনের গবেষক মারিসা ম্যাকগিনলে, সারকিস মোরালেস ভিডাল ও জোসে বিলার। গবেষণা প্রতিবেদনটি মেডলিন নিউরোলজি জার্নালে প্রকাশিত হয়।

    বর্তমানে বিশ্বের ১০ কোটি নারী জন্মনিয়ন্ত্রণ বড়ি সেবন করছেন বলে গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়। ১৯৬২ সালে প্রথম জন্মনিয়ন্ত্রণ বড়ির সঙ্গে স্ট্রোকের সম্পর্ক খুঁজে পান গবেষকরা। শুরুর দিকে এসব বড়িতে ক্ষতিকারক সিনথেটিক এস্ট্রোজেনের মাত্রা ছিল ১৫০ মাইক্রোগ্রাম। বর্তমানে কিছু বড়িতে এস্ট্রোজেনের এ মাত্রা কমিয়ে ২০ থেকে ৩৫-এ নিয়ে আসা হয়েছে। তবে অধিকাংশই বড়িতেই এ মাত্রা ৫০ মাইক্রোগ্রামের উপরে রয়েছে, যা ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত।
    এসব বড়ি সেবনের ফলে রক্তনালী সংকুচিত হয়ে যায়। ফলে নারীরা স্ট্রোকের আক্রমণের শিকার হতে পারেন।
    বছরে প্রতি এক লাখে চার দশমিক চার শতাংশ নারী গর্ভধারণকালীন স্ট্রোকে আক্রান্ত হন। জন্মনিয়ন্ত্রণ বড়ি সেবনের কারণে আক্রান্তের হার আট দশমিক পাঁচ শতাংশ।  
    তথ্যসূত্র : অনলাইন।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: জন্মনিয়ন্ত্রণ বড়ি হতে সাবধান! স্ট্রোকের ঝুঁকি Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top