সবজির দাম দ্বিগুণ, কমছে না সহজে - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ সবজির দাম দ্বিগুণ, কমছে না সহজে - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭

728x90 AdSpace

  • Latest News

    Sunday, August 16, 2015

    সবজির দাম দ্বিগুণ, কমছে না সহজে

    অর্থনীতি ডেক্স : ‘বাজারে তরি-তরকারির দাম দ্বিগুণ, প্রয়োজন থাকা সত্ত্বেও সব জাতের সবজি কেনা সম্ভব হচ্ছে না। যে কারণে আগের চেয়ে অর্ধের পরিমাণ বাজার করেছি’। কথাগুলো বলেছেন রাজধানীর মালিবাগ বাজারে সবজি কিনতে যাওয়া স্থানীয় বাসিন্দা আয়ূবুর রহমান। শনিবার (১৫ আগস্ট) সকালে মালিবাগ কাঁচাবাজারে এসব কথা বলেন তিনি।

    বিভিন্ন কাঁচাবাজারে সরেজমিনে ঘুরে দেখা গেছে, প্রতিটি সবজিতে আগের তুলনায় ১০০ থেকে ১২০ শতাংশ পরিমাণ দাম বেড়েছে। বাজারে ৬০ টাকার কমে সাধারণ কোনো সবজি বিক্রি হচ্ছে না। সর্বোচ্চ ১৬০ টাকা কেজিতেও বেশকিছু সবজি বিক্রি হতে দেখা গেছে।

    গত ঈদ-উল ফিতরের পর টানা কয়েক দিনের বৃষ্টির কারণে কাঁচাবাজারে পণ্যের দাম দ্বিগুণ বেড়ে গেছে বলে জানিয়েছেন ক্রেতা ও বিক্রেতারা। বৃষ্টিতে মাঠে ফসলের ক্ষতি ও বেশ কিছু সবজির মৌসুম শেষ হওয়ায় সবজির দর অস্বাভাবিকভাবে বেড়ে গেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

    সেপ্টেম্বরে রবিশস্য উত্তোলন শুরু ও পরবর্তীতে অক্টোবরে শীতকালীন সবজি বাজারে না আসা পর্যন্ত তরি-তরকারির বাড়তি দাম অব্যাহত থাকতে পারে বলে মনে করছেন সবজির খুচরা ও পাইকারি বিক্রেতা এবং বিশেষজ্ঞরা।

    শান্তিনগর, মালিবাগ, মোহাম্মদপুর টাউন হল, রামপুরা বাজারসহ বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি মূলা ৭০ টাকা থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া বেগুন ৬০ টাকা থেকে ৬৫ টাকা, বরবটি ৭০ টাকা থেকে ৭৫ টাকা, ধুন্দল ৬০ টাকা থেকে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে।

    প্রতি কেজি কাকরোল ৬০ টাকা, করলা ৬০ টাকা থেকে ৭০ টাকা, টমেটো ১০০ টাকা থেকে ১২০ টাকা, শিম ১৫০ টাকা থেকে ১৬০ টাকা, গাজর ৭০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা থেকে ৬৫ টাকা, জিঙ্গা ৬০ টাকা থেকে ৬৫ টাকা এবং পটল ৫৫ টাকা থেকে ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।

    প্রতিটি কচু ৫০ টাকা থেকে ৫৫ টাকা, চালতা ৩০ টাকা থেকে ৩৫ টাকা,  লাউ ৭০ টাকা থেকে ৮০ টাকা, জালি কুমড়া ৫০ টাকা থেকে ৬০ টাকা ও ফুলকপি (ছোট) ৪০ টাকা এবং প্রতি হালি কাঁচাকলা ৪০ থেকে ৪৫ টাকা ও  লেবু ৩০ টাকা থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

    এছাড়া কেজিপ্রতি কচুরলতি ৫০ টাকা থেকে ৬০ টাকা, কচুমুখী ৫০ টাকা থেকে ৬০ টাকা, পেঁপে ৪০ টাকা, কাঁচা মরিচ ১৬০ টাকা, আলু ২৫ টাকা থেকে ৩০ টাকা, শসা ৬০ টাকা থেকে ৭০ টাকা ও ঢেঁড়শ ৬০ টাকা থেকে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে।

    বিভিন্ন বাজার ও পণ্যের মানভেদে এসব পণ্যের দাম প্রতি কেজিতে ৫ থেকে ১০ টাকা পার্থক্য লক্ষ্য করা যায়।

    শান্তিনগর কাঁচাবাজারের ব্যবসায়ী শফিকুল ইসলাম, শান্তিনগরের আলমগীর মিয়া ও মোহাম্মদপুর টাউল হলের ব্যবসায়ী আনিস বলেন, ঈদের পর থেকে টানা বৃষ্টি শুরু হয়। এতে দেশের বিভিন্ন এলাকায় সবজির ক্ষতি হয়েছে। যে কারণে চাহিদামতো তরি-তরকারি বাজারে আসছে না। এজন্য সবজির দাম বেড়ে দ্বিগুণ হয়েছে।

    বৃষ্টির পর কৃষকরা নতুন করে সবজি চাষ করেছেন। এরপর রবিশস্য ও শীতকালীন সবজি বাজারে না আসা পর্যন্ত সবজির দাম কমার সম্ভাবনা নেই বলেও তারা জানান।

    শান্তিনগরে সবজি কিনতে যাওয়া স্থানীয় বাসিন্দা মিঠুন চন্দ্র ঘোষ বলেন, বেশকিছু দিন ধরে কাঁচাবাজারে যেন আগুন লেগেছে। সবজির দাম কমছে না, বরং বেড়েই চলছে।

    বৃষ্টির কারণে ফসলের ক্ষতি হয়েছে অজুহাতে বাজারে সবজির দাম বাড়ানো হয়েছে মন্তব্য করে তিনি বলেন, এর পেছনে পাইকারি ব্যবসায়ীদের হাত রয়েছে কি-না, তা মনিটরিং করা দরকার। একইসঙ্গে সরকারকে মাঠ পর্যায়ের কৃষকদের বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়া প্রয়োজন বলেও তিনি মন্তব্য করেন।

    বগুড়া থেকে সবজি কিনে রাজধানীর কারওয়ানবাজারে পাইকারি দরে বিক্রি করেন মোতালেব হোসেন। তিনি বাংলানিউজকে বলেন, বৃষ্টিতে ক্ষেতে সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। চাহিদা থাকা সত্ত্বেও কৃষকরা সবজি দিতে পারছেন না। যে কারণে কৃষকদের কাছ থেকে আগের তুলনায় দ্বিগুণ দামে কিনে বাজারেও বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

    কৃষকরা নতুন করে সবজি চাষ শুরু করেছেন জানিয়ে আগামী ঈদ-উল আযহার আগেই বাজারে সবজির দাম কমে আসবে বলে তিনি মনে করেন।

    এদিকে কৃষি সম্প্রসারণ অধিদফতরের সরেজমিন উইংয়ের (মনিটরিং) এক কৃষিবিদ জানিয়েছেন, গত মাসের কয়েক দিনের বৃষ্টিতে মাঠে সবজির বেশ ক্ষতি হয়েছে। এছাড়া এখন সবজির মৌসুম শেষ পর্যায়ে এসেছে। সেপ্টেম্বরে রবিশস্য ও অক্টোবর থেকে বাজারে শীতকালীন সবজি আসবে। এ সময় সবজির দাম স্বাভাবিক হয়ে আসবে বলে জানান তিনি।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: সবজির দাম দ্বিগুণ, কমছে না সহজে Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top