সরকারের সিদ্ধান্ত না বুঝেই আন্দোলন: সড়ক সচিব - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ সরকারের সিদ্ধান্ত না বুঝেই আন্দোলন: সড়ক সচিব - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • Latest News

    রবিবার, আগস্ট ০২, ২০১৫

    সরকারের সিদ্ধান্ত না বুঝেই আন্দোলন: সড়ক সচিব

    জাতীয় ডেক্স : সরকারের সিদ্ধান্ত প্রাথমিকভাবে না বুঝেই অনেক অটোচালকরা আন্দোলন করছেন মন্তব্য করে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এম এ এন ছিদ্দিক বলেছেন, আস্তে আস্তে স্থিমিত হয়ে যাবে। মানুষের জীবনও রক্ষা পাবে। জাতীয় মহাসড়ক বাদে অন্য কোনো সড়কে তিন চাকার বাহন চলতে বাধা নেই জানিয়ে তিনি বলেন, মাঠ পর্যায়ের লোকজন সরকারের এ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে। কিন্তু অটোচালকরা না বুঝে আন্দোলন শুরু করেছে। আজ রবিবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

    সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব বলেন, নিষেধাজ্ঞা কার্যকরে শনিবার বিভিন্ন স্থানে চেকপোস্ট বসিয়ে জরিমানা করা হলেও অধিকাংশ রাস্তায় অটোরিকশা ও টেম্পো চলে। আজ রবিবারও বিভিন্ন মহসড়কে অটোচালকদের অবরোধের কারণে যানজটের সৃষ্টি হয়। সরকার ওই সিদ্ধান্ত ঠিকই বাস্তবায়ন করবে।

    ছিদ্দিক বলেন, বাংলাদেশের আড়াই লাখ কিলোমিটার সড়কের মধ্যে মাত্র ৩ হাজার ৫৭০ কিলোমিটার জাতীয় মহাসড়কে ৩ চাকার যান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যেখানে মোট সড়কের ১ দশমিক ৪২ শতাংশ। তবে জাতীয় মহাসড়ক বাদে অন্যসব সড়কেই ৩ চাকার যান চলতে পারবে। জাতীয় মহাসড়কে ৩ চাকার যান চলাচলে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত সরকার বাস্তবায়ন করবে। এ থেকে সরে আসার কোনো সম্ভাবনা নেই। কোন জেলায় কতটুকু জাতীয় মহাসড়ক রয়েছে তা মানচিত্রের মাধ্যমে চিহ্নিত করা হয়েছে।

    সড়ক সচিব বলেন, দুর্ঘটনাগুলোকে তিনভাগে ভাগ করা হলে এর একটি হলো- ব্ল্যাক স্পট, এটাতো আমরা প্রায় শেষ করে ফেলেছি। আগামী বছরের ভেতরে সড়কের ত্রুটির কারণে কোনো দুর্ঘটনা ঘটবে না। বাকি দুটো- এনফোর্সমেন্ট ও এডুকেশন নিয়ে আমাদের কাজ করতে হবে। আন্দোলনের পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত থেকে সরে আসার কোনো চিন্তা আছে কিনা জানতে চাইলে এমএএন তিনি বলেন, না, আমরা ওই রকমের কোনো চিন্তা-ভাবনা করছি না। আমরা যে সিদ্ধান্ত নিয়েছি তা বাস্তবায়ন করব।

    পরিবহন সংশ্লিষ্টদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে সমাধানটা কী জানতে চাইলে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব বলেন, যারা আন্দোলন করছে, তারা কেন আন্দোলন করছে তা আমার কাছে খুব একটা বোধগম্য নয়। সামান্য একটু রাস্তার বাইরে সব জায়গায় তারা চলাচল করতে পারবে। তারা হয়তো প্রাথমিক জিনিসটি বুঝে উঠতে পারছে না। উপলব্দি করতে পারছে না।

    প্রসঙ্গত গত বছর দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ১০ জেলার মহাসড়কে শ্যলো ইঞ্জিনচালিত ৩ চাকার বাহন নছিমন, করিমন, আলমসাধু, ভটভটি না চালানোর নির্দেশ দেয় হাইকোর্ট। কিন্তু অটোরিকশা ও নছিমন চালকদের আন্দোলনের মুখে তা বাস্তবায়ন হয়নি। এরপর দুর্ঘটনা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে মহাসড়কে অটোরিকশা, টেম্পো এবং অযান্ত্রিক সব ৩ চাকার বাহন নিষিদ্ধ করে গত ২৭ জুলাই প্রজ্ঞাপন জারি করে সরকার। ফলে শনিবার সেই সিদ্ধান্ত বাস্তবায়ন শুরুর দিন থেকেই দেশের বিভিন্ন স্থানে অটো চালকদের বিক্ষোভ-অবরোধ শুরু হয়।  

    Source : http://www.abnews24.com/article.php?details=11985
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: সরকারের সিদ্ধান্ত না বুঝেই আন্দোলন: সড়ক সচিব Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top