২৫ আগস্টের মধ্যে হজযাত্রীদের ভিসা প্রক্রিয়া শেষ করার নির্দেশনা - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ২৫ আগস্টের মধ্যে হজযাত্রীদের ভিসা প্রক্রিয়া শেষ করার নির্দেশনা - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • শিরোনাম

    রবিবার, ২ আগস্ট, ২০১৫

    ২৫ আগস্টের মধ্যে হজযাত্রীদের ভিসা প্রক্রিয়া শেষ করার নির্দেশনা

    জাতীয় ডেক্স : আসন্ন হজ মৌসুমে সৌদি সরকারের নীতিমালা অনুসরণ করে  হজযাত্রীদের ভিসা প্রক্রিয়া ২৫ আগস্টের মধ্যে শেষ করতে হজ এজেন্সিগুলোকে নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। একই সঙ্গে হজের আনুষ্ঠানিকতা সম্পন্নসহ আরও বেশ কিছু প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রনালয়। ধর্ম মন্ত্রণালয়ের ঢাকা হজ অফিসের পরিচালক ড. আবু সালেহ মোস্তফা কামাল সকল হজ এজেন্সিকে দেয়া এক চিঠিতে প্রয়োজনীয় বিভিন্ন  নির্দেশনা  দেন।

    এদিকে, হাজীদের সুবিধার্থে  ঢাকাস্থ সৌদি দূতাবাস থেকে ভিসা সংগ্রহে প্রয়োজনীয় সহায়তার লক্ষ্যে ধর্ম মন্ত্রণালয় আশকোনা হজ অফিসে ভিসা লজমেন্ট কেন্দ্র স্থাপন করেছে।

    ধর্ম মন্ত্রণালয় সূত্র জানায়, সব হজ এজেন্সিকে আবাসন চুক্তির নীতিমালা অনুসরণ করতে হবে। মদিনা আর মোনাওয়ারা থেকে আসার পথে বাসে হজযাত্রীরা অতিরিক্ত মালামার পরিবহন করতে পারবে না। আবাসন চুক্তির মেয়াদ অনুসরণ করে হজযাত্রী রাখতে হবে। আবাসন পরিবর্তন করা যাবে না।

    মদিনা আল-মনোয়ারাতে হজযাত্রী প্রেরণে কোন ধরনের ক্রটি করা যাবে না। আবাসন  চুক্তির মেয়াদ ও চুক্তির কপি সঙ্গে রাখতে  হবে। একই ফ্লাইটে অনেক এজেন্সির হজ যাত্রী আগমনে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

    জাতীয় হজ ও ওমরাহ নীতি অনুযায়ী হজ এজেন্সিগুলোর ব্যবস্থাপনায় যাত্রী কোন এয়ারলাইন্সে কত নম্বর ফ্লাইটে যাবেন ও ফিরে আসবেন তা ঢাকা হজ অফিস, মক্কা, মদিনা, জেদ্দায় ফ্লাইট শুরুর ২৪ ঘণ্টা আগে জানাতে হবে। হজ এজেন্সিস অব বাংলাদেশকে (হাব) এ বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে।

    নির্দেশনায় আরও বলা হয়েছে হজ তথ্য ব্যবস্থাপনা সিষ্টেম (এইচএমআইএস) এ নির্ধারিত ফরম্যাট অনুসরণ করে ট্রিপ ইনফরমেশন যথাযথভাবে পূরণ করে হজযাত্রী পাঠাতে হবে।

    ধর্ম মন্ত্রনালয় সূত্র জানায়, হজ এজেন্সিগুলোর ভিসা লজমন্টে কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য কিছু নির্দেশনা অনুসরন করতে হবে।

    নির্দেশনার মধ্যে রয়েছে, ভিসা লজমেন্ট করার আগে ৫ কেবি থেকে ৫০ কেবি ছবির সাইজ ঠিক করে আনা, সব ছবি এইচএমআইএসে আপলোড, ভেরিফিকেশন কোডসহ মোবাইল নিয়ে আসা, ডাটা এন্ট্রির দক্ষ অপারেটর থাকা, ইউজার লগইন করা জানা ইত্যাদি।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ২৫ আগস্টের মধ্যে হজযাত্রীদের ভিসা প্রক্রিয়া শেষ করার নির্দেশনা Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top