পরিবেশবান্ধব সুপারকম্পিউটার তৈরি করছে ভারত - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ পরিবেশবান্ধব সুপারকম্পিউটার তৈরি করছে ভারত - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • শিরোনাম

    রবিবার, ২৩ আগস্ট, ২০১৫

    পরিবেশবান্ধব সুপারকম্পিউটার তৈরি করছে ভারত

    প্রযুক্তি ডেস্ক : ভারত সরকার সেদেশে ১০টিরও বেশি পরিবেশবান্ধব  সুপারকম্পিউটার তৈরির উদ্যোগ নিয়েছে। ২০১৬ সালের মার্চ নাগাদ এসব  কম্পিউটার তৈরির কাজ শুরু হবে। সুপারকম্পিউটার তৈরির পর এগুলো কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের আন্তঃবিষয়ক গবেষণার কাজে ব্যবহার করা হবে।

    ভারতের জাতীয় গণমাধ্যম হিন্দুস্থান টাইমস জানিয়েছে, ভারতের এই সুপার কম্পিউটারগুলো হবে সাশ্রয়ী। এগুলো পরিচালনার জন্য খুব একটি বিদ্যুৎ চালবে না। ফলে এগুলো হবে পরিবেশবান্ধব।

    ভারতের সেন্টার ফর ডেভেলপমেন্ট অব অ্যাডভান্স কম্পিউটিংয়ের ডিরেক্টর জেনারেল হিসেবে কাজ করছেন প্রফেসর রাজাত মুনা। যিনি সুপারকম্পিউটার তৈরির প্রকল্প তদারকি করছেন।

    রাজাত মুনা বলেন, ‘আমরা সব মিলিয়ে ৭৩ টির মত সুপার কম্পিউটার তৈরির উদ্যোগ নিয়েছি। এসব কম্পিউটারে বিভিন্ন ধরণের কুলিং টেকনোলজি ব্যবহার করা হবে। যেগুলো বাড়তি সুবিধা দেবে।’

    সুপার কম্পিউটার তৈরির জন্য ভারত সরকার আটঘাট বেঁধে নেমেছে। গতমাসে ন্যাশনাল সুপার কম্পিউটিং মিশনের প্রথম নির্বাহী বোর্ড মির্টিংয়ের আয়োজন করা হয়। বোর্ড মির্টিংয়ে সুপার কম্পিউটার তৈরির কাজ তদারকি করার জন্য পাঁচটি কমিটি গঠন করা হয়েছে।

    সুপারকম্পিউটার  তৈরি এবং সেগুলোকে কাজে লাগানোর জন্য সাত বছরব্যাপী একটি রোড ম্যাপ প্রনয়ন করা হয়েছে। রোড ম্যাপ অনুযায়ী প্রথম তিন বছর কম্পিউটার তৈরি ও অবকাঠামো নির্মাণের জন্য ব্যয় করা হবে। পরবর্তী চার বছরে এসব কম্পিউটারে মাধ্যমে গবেষণা শুরু করা এবং বাস্তবায়ন করা হবে।   প্রতিটি সুপার কম্পিউটার রাখার জন্য ২০ হাজার স্কোয়ার ফিট  করে জায়গা লাগবে।

    প্রথম ধাপে তৈরি হওয়া ১০ টি সুপারকম্পিউটারের মাধ্যমে ৭৩ টি সুপারকম্পিউটিংয়ের সুবিধা পাওয়া যাবে। এজন্য ভারত সরকারের বরাদ্দ ৪ হাজার ৫০০ কোটি রুপি।

    একাজে সরকারকে যৌথভাবে সাহায্য করবে বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ এবং ইলেকট্রোনিক্স এবং ইনফরমেশন টেকনোলজি বিভাগ।

    এসব সুপারকম্পিউটারগুলো নেটওয়ার্কের মাধ্যমে জাতীয় গ্রিডে যুক্ত থাকবে। এজন্য ন্যাশনাল নলেজ নেটওয়ার্ক(এনকেএন) ব্যবহার করা হবে।

    ভারতের এসব সুপার কম্পিউটারের মধ্যে তিনটি সুপারকম্পিউটার পেটা স্কেলে কম্পিউটিং করতে সক্ষম হবে। পৃথিবীতে মাত্র ৩৭ টি সুপারকম্পিউটার রয়েছে যেগুলো পেটা স্কেলে কম্পিউটিং করতে পারে।

    পেটাস্কেল কম্পিউটিংয়ে সুপারকম্পিউটার প্রতি সেকেন্ডে কমপক্ষে ১ হাজার ট্রিলিয়ন তথ্য-উপাত্ত প্রক্রিয়া করতে পারে। যা কিনা ৫ হাজার থেকে ৬ হাজার উচ্চ ক্ষমতার ল্যাপটপ কম্পিউটারের একযোগে তথ্য উপাত্ত প্রক্রিয়া করার সমান।

    বর্তমানে ভারতে দুইটি সুপারকম্পিউটার রয়েছে। যেগুলো পৃথিবীর ১০০ টি সুপারকম্পিউটারের তালিকায় রয়েছে।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: পরিবেশবান্ধব সুপারকম্পিউটার তৈরি করছে ভারত Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top