টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ


সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে বাংলাদেশের বিপক্ষে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে প্রোটিয়া অধিনায়ক ডু প্লেসিস। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা ১টায়।

এদিকে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে হেরে সিরিজে ১-০তে পিছিয়ে টাইগাররা। তাই আজ হারলে দক্ষিণ আফ্রিকা ২-০তে সিরিজ নিজেদের করে নেবে। ক্রিকেটের এই ক্ষুদ্রতম সংস্করণে সিরিজ বাঁচানোর এটাই শেষ সুযোগ টাইগারদের। তাই আজ সিরিজ বাঁচানোর লক্ষ্যেই মাঠে নামছে টাইগাররা।

সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকাকে মাত্র ১৪৮ রানে গুটিয়ে ফেলেও ব্যাটিং ব্যর্থতায় ৫২ রানের বিশাল ব্যবধানে হারের লজ্জা পায় বাংলাদেশ। এত বড় ব্যবধানে হারলেও আক্রমণাত্মক ক্রিকেট থেকে সরে আসছে না স্বাগতিকরা। টপ অর্ডারকে আরো দায়িত্ব নেয়ার পাশাপাশি আগের ম্যাচের যেসব পরিকল্পনা কাজে লাগানো যায়নি, আজ সেগুলো বাস্তবায়ন করার ওপর জোর দিচ্ছে বাংলাদেশ। এমনটাই জানিয়েছেন সৌম্য সরকার।

উইকেটে পরিবর্তনের সম্ভাবনা নেই। প্রথম টি-টোয়েন্টি ম্যাচে বোলিংয়ে সুবিধা পেয়েছিলেন আরাফাত সানি-সাকিবরা। স্পিন আক্রমণে আজ একটি পরিবর্তন নিয়ে মাঠে নামতে পারে বাংলাদেশ। জুবায়ের হোসেনকে একাদশে রেখে বোলিংয়ে বৈচিত্র্য বাড়াতে পারে তারা।

এদিকে আজ জিতে সিরিজ ২-০ করতে চায় সফরকারীরা। প্রথম ম্যাচে অধিনায়ক ফাফ ডু প্লেসিস ও রিলে রুশো ছাড়া বাকি কেউ ভালো করতে পারেননি। প্লেসিস একবার জীবন পেয়ে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৭৯ রানে। ডি ভিলিয়ার্স, ডি কক, জেপি ডুমিনি ও ডেভিড মিলার স্পিনের ফাঁদে পড়েই আউট হন।