সেমাই-লাচ্ছা তৈরিতে ব্যস্ত রংপুরের শ্রমিক - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ সেমাই-লাচ্ছা তৈরিতে ব্যস্ত রংপুরের শ্রমিক - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • Latest News

    মঙ্গলবার, জুলাই ০৭, ২০১৫

    সেমাই-লাচ্ছা তৈরিতে ব্যস্ত রংপুরের শ্রমিক

    ঈদকে সামনে রেখে রংপুরের প্রসিদ্ধ মোটা সেমাই ও লাচ্ছা তৈরিতে এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন শত-শত শ্রমিক। ক্রেতাদের চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছেন তারা।

    মঙ্গলবার (৭ জুলাই) রংপুরের বেশ কিছু সেমাই ও লাচ্ছা কারখানা সরেজমিনে ঘুরে এমন পরিস্থিতিই লক্ষ্য করা যায়।

    সরেজমিনে জানা যায়, গমের ময়দা পানিতে মিশিয়ে তৈরি করা হয় খামির। তারপর ওই খামির মেশিনে প্রক্রিয়াজাতের পর তৈরি করা হয় কাঁচা সেমাই। সেই সেমাই রোদে শুকিয়ে তেল ও ঘিয়ে ভেজে প্রস্তুত করা হয় প্যাকেটজাত সুস্বাদু সেমাই।

    ক্রেতা বা ভোক্তাদের হাতে পৌঁছানোর আগ পর্যন্ত এ পুরো প্রক্রিয়ায় জড়িত আছেন রংপুরের শত-শত নারী ও পুরুষ শ্রমিক।

    সেমাই ব্যবসায়ী বাতেন মিয়া ও আবুল খায়ের জানান, অভিজ্ঞ কারিগরের অভাব, কাঁচামালের মূল্য বৃদ্ধি, বিদ্যুৎ বিভ্রাটসহ নানা প্রতিবন্ধকতায় চাহিদা অনুযায়ী সেমাই যোগান দিতে পারছেন না তারা।

    আর এ সুযোগ কাজে লাগিয়ে রংপুরে সেমাই ও লাচ্ছার বাজার দখল করছে রংপুরের আশপাশের জেলার ব্যবসায়ীরা।

    নগরীর স্টেশন বাবুপাড়া এলাকায় তিন যুগের বেশি সময় ধরে তৈরি হচ্ছে সেমাই। এ ব্যবসার সঙ্গে যারা জড়িত তারা বেশির ভাগই অবাঙালি (বিহারি)।

    নগরীর জুম্মাপাড়া, হনুমানতলার কুকরুল এলাকায় গড়ে উঠেছে বেশ কয়েকটি সেমাই ও লাচ্ছা কারখানা। এসব কারখানায় চিকন সেমাই তৈরি করছেন কেউ কেউ। সেমাই ও লাচ্ছার গুণগত মান এবং স্বাদ নিয়ে এ অঞ্চলের এসব কারখানা গড়ে উঠেছে।

    নগরীর শতাধিক হোটেল বেকারিতে তৈরি হচ্ছে লাচ্ছা ও সেমাই। নগরীর আলাউদ্দিন বেকারির আলাউদ্দিন লাচ্ছা ইতোমধ্যে দেশের নানা প্রান্তে সুনাম কুড়িয়েছে। পাশাপাশি মৌবন, মহুয়া, নুরানী লাচ্ছা বেশ ভালো ব্যবসা করে যাচ্ছে।

    লাচ্ছা ও সেমাই ব্যবসায়ীরা অভিযোগ করেছেন, স্থানীয় নবাবগঞ্জ বাজারের কিছু কিছু অসাধু ব্যবসায়ী সৈয়দপুরসহ অন্যান্য জেলা থেকে নিম্নমানের লাচ্ছা ও সেমাই এনে কম দামে বাজারে ছাড়ছেন। এসব সেমাই ও লাচ্ছার চকচকে মোড়কে বিভ্রান্ত হয়ে ক্রেতারা সেসব কিনছেন।

    ফলে উন্নতমানের কাঁচামাল ব্যবহার করে প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে তাদের বেগ পেতে হচ্ছে বলেও জানান তারা।

    খাদ্য পণ্যের ওপর সংশ্লিষ্ট প্রশাসনের সুনজর আর সরকারি পৃষ্ঠপোষকতা পেলে স্থানীয় চাহিদা মিটিয়ে জেলার বাইরে রংপুরের লাচ্ছা ও সেমাইয়ের বাজার সম্প্রসারণ করা সম্ভব হবে বলে জানান ব্যবসায়ীরা।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: সেমাই-লাচ্ছা তৈরিতে ব্যস্ত রংপুরের শ্রমিক Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top