বাংলাদেশ ভিক্ষা নেয় না, ঋণ নিয়ে তা শোধ করে: প্রধানমন্ত্রী - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ বাংলাদেশ ভিক্ষা নেয় না, ঋণ নিয়ে তা শোধ করে: প্রধানমন্ত্রী - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • শিরোনাম

    রবিবার, ১২ জুলাই, ২০১৫

    বাংলাদেশ ভিক্ষা নেয় না, ঋণ নিয়ে তা শোধ করে: প্রধানমন্ত্রী

    বাংলাদেশ উন্নয়ন সহযোগী দেশগুলোর কাছ থেকে কোনো ভিক্ষা নেয় না, বরং ঋণ নিয়ে থাকে এবং তা পরিশোধও করে থাকে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

    রবিবার রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনিস্টিটিউটে ‘বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা ২০১৫’ এবং ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৫’ এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। এ সময় দেশের প্রতিটি নাগরিককে পরিবেশ সম্পর্কে সচেতন ও পরিবেশ রক্ষায় উদ্যোগী হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী। একই সঙ্গে দেশের প্রতিটি প্রাপ্তবয়স্ক নাগরিককে অন্তত একটি বনজ, একটি ফলদ ও একটি ঔষধি চারা রোপণের আহ্বানও জানিয়েছেন তিনি।

    এবারের বৃক্ষরোপণ অভিযানের প্রতিপাদ্য হলো ‘পাহাড়, সমতল, উপকূলে গাছ লাগাই সবাই মিলে।’

    প্রধানমন্ত্রী বলেন, সরকারের একার পক্ষে প্রাকৃতিক ভারসাম্য রক্ষার মত একটি কঠিন কাজ করা সম্ভব না। এটি কেবল সম্ভব যৌথ চেষ্টার মাধ্যমে। শেখ হাসিনা বলেন, আমরা এ পৃথিবীকে যতটুকু যত্নে লালন করবো, পৃথিবী ঠিক ততটুকু সম্ভাবনা ধারণ করবে আমাদের জন্য। কাজেই প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহার এবং সংরক্ষণ আমাদের নিজেদের স্বার্থেই করতে হবে।

    তিনি বলেন, ‘পরিবেশ এবং বনায়ন অঙ্গাঙ্গিভাবে জড়িত। এজন্য আমরা একদিকে বিদ্যমান বন সংরক্ষণে পদক্ষেপ নিয়েছি, অন্যদিকে সরকারি পর্যায়ে নতুন বনায়ন ও বৃক্ষরোপণের ওপর বিশেষ জোর দিয়েছি।

    ২০০৯ থেকে বিগত ছয় বছরে মোট বনভূমির পরিমাণ, যা ছিল ৯ শতাংশ, তা এখন বৃদ্ধি পেয়ে ১৭ শতাংশে দাঁড়িয়েছে। অর্থাৎ ছয় বছরে বনভূমির পরিমাণ প্রায় দ্বিগুণ হয়েছে। আমাদের লক্ষ্য হচ্ছে, এটা অন্তত ২৫ শতাংশ হওয়া উচিত এবং সেই লক্ষ্য নিয়েই কিন্তু আমরা কাজ করে যাচ্ছি।’

    দেশের উপকূলীয় এলাকায় সবুজ বেষ্টনী করার ওপর জোর দেওয়া হবে বলেও এ সময় জানান প্রধানমন্ত্রী।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: বাংলাদেশ ভিক্ষা নেয় না, ঋণ নিয়ে তা শোধ করে: প্রধানমন্ত্রী Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top