দফতর পেলেন নতুন ৫ মন্ত্রী-প্রতিমন্ত্রী - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ দফতর পেলেন নতুন ৫ মন্ত্রী-প্রতিমন্ত্রী - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • শিরোনাম

    মঙ্গলবার, ১৪ জুলাই, ২০১৫

    দফতর পেলেন নতুন ৫ মন্ত্রী-প্রতিমন্ত্রী

    জাতীয় ডেক্স : নুরুল ইসলাম বিএসসিকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, আসাদুজ্জামান খাঁন কামালকে স্বরাষ্ট্র ও ইয়াফেস ওসমানকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।

    অপরদিকে তারানা হালিমকে ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী করা হচ্ছে। এ ছাড়া নূরুজ্জামান আহমেদকে খাদ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নিয়োগ করা হয়েছে।

    এরমধ্যে আসাদুজ্জামান খাঁন স্বরাষ্ট্র ও স্থপতি ইয়াফেস ওসমান বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন।

    মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মঙ্গলবার সন্ধ্যার পর দফতর বণ্টন করে এ আদেশ জারি করা হয়েছে। এর আগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সন্ধ্যা সাড়ে ছয়টায় বঙ্গভবনে মন্ত্রিসভার নতুন সদস্যদের শপথ পড়ান। শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভুইঞা।

    শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীসহ মন্ত্রিসভার সদস্যরা উপস্থিত ছিলেন।

    এখন মন্ত্রিসভায় ৩২ জন মন্ত্রী, ১৮ জন প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর সংখ্যা হলো ২ জন। এ ছাড়া মন্ত্রী পদমর্যাদায় প্রধানমন্ত্রীর উপদেষ্টা রয়েছেন ৫ জন।

    বিতর্কিত খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া দফতর হারাচ্ছেন বলে কয়েকদিন ধরে যে গুঞ্জন ছিল এ দফতর বণ্টনের আদেশ জারির পর তার অবসান হলো।

    দিনভর প্রস্তুতি

    সোমবারই চাউর হয়ে যায় মঙ্গলবার মন্ত্রিসভায় রদবদল হচ্ছে। এজন্য মঙ্গলবার সকালেই সাংবাদিকরা মন্ত্রিপরিষদ বিভাগের সামনে জড়ো হতে থাকেন। মন্ত্রিপরিষদ সচিব সকাল সাড়ে আটটায় অফিসে এসে হাজির হন।

    মন্ত্রিসভার সদস্যদের নিয়োগ, দফতর বণ্টন ও অপসারণের আদেশ জারি হয় মন্ত্রিপরিষদ বিভাগ থেকে। বঙ্গভবনে শপথ অনুষ্ঠানের প্রস্তুতি, গাড়ি ব্যবস্থাসহ আনুষঙ্গিক কাজ নিয়ে সকাল থেকেই মন্ত্রিপরিষদ বিভাগের সংশ্লিষ্ট কয়েকটি শাখার কর্মকর্তারা ব্যস্ত ছিলেন।

    দুপুর ১২টার মধ্যেই নতুন সদস্যদের ব্যবহারের জন্য মন্ত্রিপরিষদ বিভাগের সামনে প্রস্তুত রাখা হয় ছয়টি প্রোটন গাড়ি। পরে দুপুর একটার মধ্যে কয়েকটি গাড়ি সম্ভাব্য মন্ত্রিসভার নতুন সদস্যদের বঙ্গভবনে নিয়ে শপথ পড়ানোর জন্য তাদের বাসার উদ্দেশ্যে বেরিয়ে যায়। প্রতিটি গাড়িতে মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা ছিলেন।

    বিএনপির অংশগ্রহণবিহীন গত বছরের ৫ জানুয়ারির নির্বাচনের পর ১২ জানুয়ারি শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করে নতুন মন্ত্রিসভা গঠন করা হয়। তখন প্রধানমন্ত্রী ছাড়া ২৯ জন মন্ত্রী, ১৭ প্রতিমন্ত্রী ও দুজন উপমন্ত্রী নিয়োগ দেওয়া হয়।

    সর্বশেষ গত ৯ জুলাই স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামকে দফতরবিহীন মন্ত্রী করা হয়। অপরদিকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনকে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়। একই সঙ্গে খন্দকার মোশাররফ হোসেন অতিরিক্ত হিসেবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর দায়িত্বও পালন করছিলেন।

    গত বছর নতুন সরকার গঠনের পর ২৬ ফেব্রুয়ারি খালি থাকা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পান এ এইচ মাহমুদ আলী ও পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান মো. নজরুল ইসলাম হিরু। অপরদিকে পানিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকবকে সরিয়ে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়।

    হজ নিয়ে বিতর্কিত মন্তব্যের জন্য গত বছরের ১২ অক্টোবর ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীকে অপসারণ করা হয়।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: দফতর পেলেন নতুন ৫ মন্ত্রী-প্রতিমন্ত্রী Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top