ই-কমার্স খাতে প্রস্তাবিত ভ্যাট প্রত্যাহারের দাবি - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ই-কমার্স খাতে প্রস্তাবিত ভ্যাট প্রত্যাহারের দাবি - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • Latest News

    বৃহস্পতিবার, জুন ১৮, ২০১৫

    ই-কমার্স খাতে প্রস্তাবিত ভ্যাট প্রত্যাহারের দাবি

    প্রযুক্তি ডেক্স : ‘দেশের ই-কমার্স খাতের উন্নয়নে দেশীয় উদ্যোক্তাবান্ধব পলিসি তৈরি করতে হবে। এছাড়া প্রস্তাবিত বাজেটে আরোপিত ৪ শতাংশ ভ্যাট অন্তত আগামী ৩-৪ বছরের জন্য রহিত করতে হবে।’ বুধবার রাজধানীর ডেইলি স্টার মিলনায়তনে বেসিস ই-কমার্স অ্যালায়েন্স আয়োজিত ‘পলিসি সাপোর্ট ফর লোকাল ই-কমার্স ইন্ডাস্ট্রি’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এই খাতের সঙ্গে সংশ্লিষ্টরা এসব কথা বলেন।

    বেসিস সভাপতি শামীম আহসানের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে আলোচনা করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, এফবিসিসিআই এর ভারপ্রাপ্ত সভাপতি সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, আইএসপিএবি সভাপতি এম.এ হাকিম, মাস্টারকার্ডের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মাদ কামাল, ডিসিসিআই এর সাবেক সভাপতি সাইফুল ইসলাম, ডেইলি স্টারের স্পেশাল সাপ্লিমেন্ট এডিটর শাহনুর ওয়াহিদ, বেসিসের সাবেক সভাপতি হাবিবুল্লাহ এন করিম, এ তৌহিদ, সারোয়ার আলম, বেসিসের সহ-সভাপতি এম রাশিদুল হাসান, মহাসচিব উত্তম কুমার পাল, নির্বাহী পরিচালক সামি আহমেদ প্রমুখ।

    অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বেসিস ই-কমার্স অ্যালায়েন্সের আহ্বায়ক ফাহিম মাশরুর। তিনি বলেন, মাল্টিন্যাশনাল কোম্পানিগুলোর ব্যাপক বিনিয়োগ ই-কমার্স খাতে স্থানীয় উদ্যোক্তাদের হটিয়ে দিচ্ছে, এতে অচিরেই এই খাত বিদেশি কোম্পানিগুলোর দ্বারা সম্পূর্ণ নিয়ন্ত্রিত হয়ে যাবার আশঙ্কা সৃষ্টি হয়েছে। এই প্রেক্ষিতে স্থানীয় উদ্যোক্তাদের পলিসি সাপোর্ট দেওয়া অত্যন্ত জরুরি। ৪ শতাংশ ভ্যাট আরোপ স্থানীয় উদ্যোক্তাদেরকেই বেশি ক্ষতি করবে।

    অনুষ্ঠানে বেসিস সভাপতি শামীম আহসান বলেন, দেশের বিকাশমান ও সম্ভাবনাময় ই-কমার্স ব্যবসায়কে এগিয়ে নিতে কাজ করছে বেসিস ই-কমার্স অ্যালায়েন্স। বিশ্বের বিভিন্ন দেশে ই-কমার্স খাতে বিদেশিদের বিনিয়োগে বিভিন্ন ধরণের নিয়ন্ত্রণ আরোপ করা হয়। অথচ আমাদের দেশের ই-কমার্স খাত বিদেশি কোম্পানি ও টেলিকম কোম্পানিগুলোর একচেটিয়া দখলে চলে যাচ্ছে। এর ওপর এই খাতে ভ্যাট প্রয়োগ হলে দেশি উদ্যোক্তারা বিমুখ হবে।

    এফবিসিসিআই এর ভারপ্রাপ্ত সভাপতি ও বিজেএমইএ এর সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, ই-কমার্স হলো দেশের নতুন ও সম্ভাবনাময় একটি খাত। দ্রুতগতিতে এগিয়ে চলা এই খাতে প্রস্তাবিত ৪ শতাংশ ভ্যাট স্থানীয় উদ্যোক্তাদের বেশি ক্ষতি করবে। তাই চূড়ান্ত বাজেটে এটি বিবেচনা করা হবে বলে আমরা প্রত্যাশা করছি।

    এছাড়া বৈঠকে বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড, বিনিযোগ বোর্ড, এফবিসিসিআই, ডিসিসিআই, বেসিস, বিসিএস, আইএসপিএবিসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, ব্যাংক, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ই-কমার্স খাতে প্রস্তাবিত ভ্যাট প্রত্যাহারের দাবি Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top