‘জনগণ বিভ্রান্ত হয়নি, আ’লীগের পাশেই ছিল’ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ‘জনগণ বিভ্রান্ত হয়নি, আ’লীগের পাশেই ছিল’ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • শিরোনাম

    মঙ্গলবার, ২৩ জুন, ২০১৫

    ‘জনগণ বিভ্রান্ত হয়নি, আ’লীগের পাশেই ছিল’

    জাতীয় সংসদে অধিবেশনের এক অনির্ধারিত আলোচনায় আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে অভিনন্দন জানিয়ে বলেন, জনগণ বিভ্রান্ত হয়নি। জনগণ আওয়ামী লীগের পাশেই ছিল। আওয়ামী লীগ সম্পর্কে তিনি বলেন, উপমহাদেশে যতগুলো পুরনো দল আছে তার মধ্যে আওয়ামী লীগ অন্যতম। আজ মঙ্গলবার জাতীয় সংসদে অধিবেশনের শুরুকেই তিনি এ মন্তব্য করেন। মঙ্গলবার বাংলাদেশ আওয়ামী লীগে ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংসদে এ বক্তব্য রাখেন তিনি। এ আলোচনায় অংশ নেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

    প্রধানমন্ত্রী বলেন, শত প্রতিকূলতার মাঝেও দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগ। স্বাধীনতার সঙ্গে আওয়ামী লীগের ইতিহাস ওতোপ্রোতভাবে জড়িত। অনেক ত্যাগ তীতিক্ষায় গড়া এ দলটি। তিনি বলেন, আর এই এগিয়ে যাওয়ার বিষয়টি বাংলাদেশ-ভারত মধ্যকার ক্রিকেট খেলায়ও তা প্রমাণ করলো টাইগাররা। বঙ্গবন্ধু কন্যা বলেন, বাংলাদেশ পারে, বাংলাদেশ পারবে। বঙ্গবন্ধুর আদর্শে গড়া এ দেশ এগিয়ে যাবে।
    শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগের প্রতীক নৌকা। জন্মলগ্ন থেকে আওয়ামী লীগ নৌকাকে উজানের দিকে ঠেলে ঠেলেই এগিয়ে নিচ্ছে। আদর্শে গড়া দলকে কেউ নিশ্চিহ্ন করতে পারে না, পারবেও না। তিনি বলেন, আওয়ামী লীগের পুরো ইতিহাস বাঙালি জাতির ত্যাগ তীতিক্ষার ইতিহাস। প্রতিটি আন্দোলন সংগ্রমে নেতৃত্ব দিয়েছে আওয়ামী লীগ। ঘাত-প্রতিঘাতের মধ্যেদিয়ে আওয়ামী লীগ প্রতিষ্ঠিত। স্বাধীনতা আওয়ামী লীগের হাত দিয়েই হয়েছে।

    আওয়ামী লীগ সভানেত্রী বলেন, জনগণ আওয়ামী লীগকে যে দায়িত্ব দিয়েছে, আমরা সে দায়িত্ব আন্তরিকতার সাথে পালন করছি। আওয়ামী লীগকে ধ্বংস করার বহু চেষ্টা হয়েছে। কেউ সফল হয়নি, পারবেও না। বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে তিনি বলেন, আগরতলা ষড়যন্ত্র মামলা শুরু হওয়ার ৬ মাস আগে তাকে (বঙ্গবন্ধু) কোথায় রেখেছিলো তা আমরা পরিবারের কেউ জানতাম না। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর আগে থেকেই পরিকল্পনা ছিলো বাংলাদেশকে স্বাধীন করবেন তিনি। স্বাধীন বাংলাদেশ বিশ্বে আত্মমর্যাদা লাভ করবে এটাই ছিলো বঙ্গবন্ধুর স্বপ্ন। স্বাধীনের মাত্র দেড়  বছরের মাথায় বঙ্গবন্ধু যে সংবিধান দিয়েছেন এতো সুন্দর বিশ্বের  কোথাও নেই। দেশ গঠন এবং জাতিকে এগিয়ে নেয়ার সব কাজ বঙ্গবন্ধু করেছেন। সমুদ্রসীমা স্থল সীমানা সব আইন বঙ্গবন্ধু করে গিয়েছিলেন। সেগুলো শুধু বাস্তবায়ন বাদ ছিলো। বাংলাদেশের ইতিহাসে ৭ ভাগ প্রবৃদ্ধি একমাত্র বঙ্গবন্ধুই দিয়েছিলেন।
    শেখ হাসিনা বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর আওয়ামী লীগ নিধন শুরু হয়। যেমনটি ১৯৭১ সালে শুরু করেছিল ইয়াহিয়া খান। বঙ্গবন্ধুকে হত্যা করে ৭৫’ পরবর্তী যারা ক্ষমতায় আসে তারাও সেভাবেই আওয়ামী লীগের উপর অত্যাচার চালিয়েছে। আদর্শের উপর যে রাজনীতি দল গড়ে উঠে, সেদলকে শেষ করা এতো সহজ না। আওয়ামী লীগ একটি আদর্শ নিয়ে গড়ে উঠা দল। এ দলকে এতো সহজে নিশ্চিহ্ন করা যাবে না। তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যার ২১ বছর পরে আওয়ামী লীগ ক্ষমতায় এলে দেশের মানুষ বুঝতে পারে সরকার মানে সেবক। এসময় তিনি বলেন, ১৯৯৬-২০০১ আওয়ামী লীগ সরকারের আমল ছিলো স্বর্ণযুগ। এরপর ২০০১ সালে ক্ষমতা ছাড়ার পর আবার আঘাত আসে।
    বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বলতেন যে জাতি আত্মমর্যাদায় নির্ভরশীল হয়েছে, ত্যাগ স্বীকার করেছে, সে জাতির ত্যাগ কখনো বৃথা যায় না। মহৎ অর্জনের জন্য ত্যাগের প্রয়োজন। আওয়ামী লীগ তা ত্যাগ করেছে, ত্যাগ করেছে বলেই বাংলাশের সকল অর্জন আওয়ামী লীগের হাত দিয়েই এসেছে। শত প্রতিকূলতা মোকাবিলা করেই আওয়ামী লীগকে এগিয়ে যেতে হয়েছে। জনগণ কখনো বিভ্রান্ত হয়নি জনগণ আওয়ামী লীগের পাশেই ছিলেন। জনগণ আওয়ামী লীগকে যে দায়িত্ব দিয়েছে আমরা তা আন্তরিকতার সঙ্গে পালন করে যাচ্ছি। আওয়ামী লীগকে ধ্বংস করার বহু ষড়যন্ত্র হয়েছে কেউ সফল হয়নি। আগামীতেও কেউ সফল হবে না। দেশের জনগণের সঙ্গে আওয়ামী লীগ রয়েছে, ভবিষ্যতেও থাকবে।

    প্রসঙ্গত ১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার কে এম দাস লেনের রোজ গার্ডেনে আত্মপ্রকাশ ঘটে আওয়ামী লীগের। প্রতিষ্ঠার পর থেকে রাজনৈতিক সংগ্রামের মধ্য দিয়ে এ দল হয়ে ওঠে পূর্ব পাকিস্তানের প্রধান রাজনৈতিক শক্তি। ১৯৭১ সালে আওয়ামী লীগের নেতৃত্বেই শুরু হয় স্বাধীনতার যুদ্ধ। ৯ মাস রক্তক্ষয়ী সংগ্রামের পর বিশ্ব মানচিত্রে অভ্যূদয় ঘটে বাংলাদেশের।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ‘জনগণ বিভ্রান্ত হয়নি, আ’লীগের পাশেই ছিল’ Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top