জরুরি আলোচনায় ‘সাবসেবলো’, ‘মুরাল.এলওয়াই’ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ জরুরি আলোচনায় ‘সাবসেবলো’, ‘মুরাল.এলওয়াই’ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • শিরোনাম

    বৃহস্পতিবার, ২৫ জুন, ২০১৫

    জরুরি আলোচনায় ‘সাবসেবলো’, ‘মুরাল.এলওয়াই’

    প্রাকৃতিক দুর্যোগের কারণে অনেক সময় দলের সব‍ার একত্রিত হওয়াটা দুরূহ হয়ে ওঠে। আবার সবাই কাছাকাছি দূরত্বে না থাকাটাও আরেকটি কারণ। আর এতে জরুরি প্রয়োজনে বা আলোচনায় বিঘ্ন ঘটতে পারে।

    তবে ‘সাবসেবলো’ বা ‘মুরাল.এলওয়াই’র কল্যাণে যখন যেখানে খুশি সেখান থেকে আইডিয়া শেয়ার করতে পারবেন। কোনো ধরনের খরচ ছাড়াই করা যাবে অডিও করফারেন্স।

    গল্পটি ভারতের।ইন্দ্রজিত গুপ্ত, ছয় সদস্যের মাল্টি-ডিসিপ্লিনারি দলের সদস্য। তিনি বলেন, সদস্যদের কেউ ব্যাঙ্গালুরুতে, কেউ মুম্বাইতে থাকেন। ঝড়-বৃষ্টিসহ নানাবিধ কারণে প্রতিদিন আমরা চাইলেও একত্রিত হতে পারিনা। সেজন্য স্কাইপে’র মাধ্যমে আমরা আলোচনা করতাম।

    তবে কাঠামোগত বা বিভিন্ন কারণে স্কাইপে ব্যবহারে কিছু সমস্যা রয়েছে।

    এরপর আমরা শরণাপন্ন হই ‘সাবসেবলো’র। এর মাধ্যমে বিশ্বমানের ফ্রি অডিও (সর্বোচ্চ ১০ জন) কনফারেন্স সুবিধা পাওয়া যায়। পাশাপাশি ভার্চুয়াল পিবিএক্স, ফ্যাক্স থেকে ই-মেইল, ভয়েস ও এসএমএস সার্ভিস দিয়ে থাকে এটি।

    ভারতের ছয়টি শহরে এর স্থানীয় অ্যাকসেস নাম্বার রয়েছে। রেকর্ড সুবিধা সম্বলিত ‘সাবসেবলো’ সাতদিনই চব্বিশ ঘণ্টা সেবা দিচ্ছে। এছাড়া রয়েছে রিয়েল টাইম রিপোর্টিং, কল ফরোয়ার্ডিং সুবিধা।

    দলের অপর এক সদস্য সবাইকে পরিচয় করিয়ে দেন ‘মুরাল.এলওয়াই’র সঙ্গে। এটি হলো একটি অনলাইন ভিজ্যুয়াল কোলাবোরাটিভ সফটওয়্যার। এর মাধ্যমে যে কেউ ঘরে বসেই তার আইডিয়া পোস্ট করতে পারেন চিত্রসহ। যা সহজেই অন্যরা দেখে নিতে পারবেন।

    যোগাযোগের এ মাত্রায় দিন দিন নতুনত্ব আসছে। বিষয়গুলোকে ‍আরো সহজ করে দেওয়ায় স্মার্টফোনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

    ইন্দ্রজিত বলেন, প্রযুক্তির কল্যাণে কর্মস্থল এখন কোনো বিষয় নয়। এজন্য আমাদের সবার এখন প্রয়োজন শক্তিশালী ইন্টারনেট সংযোগ, ল্যাপটপ অথবা স্মার্টফোন। এর মাধ্যমে ঘরে বসেই আয় করা সম্ভব।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: জরুরি আলোচনায় ‘সাবসেবলো’, ‘মুরাল.এলওয়াই’ Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top