জুলাই এর প্রথম সপ্তাহেই পে-স্কেল কার্যকর হবে : মুহিত - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ জুলাই এর প্রথম সপ্তাহেই পে-স্কেল কার্যকর হবে : মুহিত - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • Latest News

    শনিবার, জুন ২৭, ২০১৫

    জুলাই এর প্রথম সপ্তাহেই পে-স্কেল কার্যকর হবে : মুহিত

    আগামী ১ জুলাই থেকে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য পে-স্কেল কার্যকর করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

    সংসদে সরকারি দলের সংসদ সদস্য বেগম মাহজাবিন খালেদের এক প্রশ্নের জবাবে শনিবার এ কথা জানান অর্থমন্ত্রী।

    আবুল মাল আবদুল মুহিত জানান, জাতীয় বেতন ও চাকরি কমিশন, ২০১৩ এর প্রতিবেদন এবং সচিব কমিটির প্রতিবেদনে সুপারিশের আলোকে মন্ত্রিপরিষদের সিদ্ধান্তক্রমে পে-স্কেল বাস্তবায়িত হবে।

    সরকারি দলের সাংসদ গোলাম দস্তগীর গাজীর এক প্রশ্নের উত্তরে আবুল মাল আবদুল মুহিত বলেন, "সরকারি চাকুরীজীবীদের স্বেচ্ছায় অবসরের বয়স ২৫ থেকে ২০ বছর করার বিষয়টি মন্ত্রিসভায় উপস্থাপনের পর গৃহীত সিদ্ধান্তের আলোকে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।"

    আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, "দেশের শিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থানের লক্ষ্যে কর্মসংস্থান ব্যাংক থেকে ঋণ প্রদান করা হয়। চলতি অর্থবছরে এ পর্যন্ত প্রদানকৃত ঋণের পরিমাণ ৩৩১ কোটি ৬৩ লাখ টাকা।"

    সাংসদ সদস্য দিলারা বেগমের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, "দারিদ্র্য বিমোচন খাতে গত বছরের জুলাই থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত প্রায় ৩ লাখ ৪০ হাজার উপকারভোগীর মাঝে ১ হাজার ৯১ কোটি ৭৮ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়েছে। এ খাতে বর্তমান অর্থবছরে বার্ষিক কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচির অধীনে তফসিলী ব্যাংকসমূহ কর্তৃক মোট ১ হাজার ১৯০ কোটি টাকা বিতরণের লক্ষ্যমাত্রা রয়েছে।''

    তিনি বলেন, "বাংলাদেশ ব্যাংক প্রণীত বার্ষিক কৃষি ও পল্লী উন্নয়ন নীতিমালা ও কর্মসূচির অধীনে তফসিলী ব্যাংকসমূহ আয় উৎসারী কর্মকান্ডে তথা দারিদ্র বিমোচনে এই ঋণ দিয়ে থাকে।"

    স্বতন্ত্র সদস্য মোঃ রুস্তম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, "দেশের ৬৪টি জেলায় ৪৮৫টি উপজেলার ৪ হাজার ৫০৩টি ইউনিয়নের ৪০ হাজার ৫২৭টি ওয়ার্ডে একটি বাড়ি একটি খামার প্রকল্পের কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। এ কার্যক্রমকে পল্লী সঞ্চয় ব্যাংকের আওতায় আনা হবে। ৪৮৫টি উপজেলায় পরিচালিত প্রকল্পের দপ্তরকে পর্যায়ক্রমে ব্যাংকের শাখা হিসেবে রূপান্তর করার প্রক্রিয়া চলমান রয়েছে।"

    আগামী ২০১৬ সালের ৩০ জুন প্রকল্প মেয়াদ সমাপ্তিসাপেক্ষে পর্যায়ক্রমে ব্যাংকের ৪৮৫টি শাখা চালু করা সম্ভব হবে' উল্লেখ করেন তিনি।"

    তিনি বলেন, "প্রাথমিকভাবে প্রতি উপজেলায় একটি করে দেশব্যাপী ৪৮৫টি উপজেলায় একটি বাড়ি একটি খামার প্রকল্প দপ্তরে মোট ৪৮৫টি পল্লী সঞ্চয় ব্যাংকের শাখা খোলা হবে। পল্লী সঞ্চয় ব্যাংক থেকে শুধুমাত্র একটি বাড়ি একটি খামার প্রকল্পভুক্ত সদস্য ও সমিতি এবং অনুরূপ আদর্শিক সমিতির সদস্যদের ব্যক্তি ও গ্রুপভিত্তিক লোন দেয়ার পরিকল্পনা রয়েছে।"

    সরকারি দলের সদস্য দিদারুল আলমের অপর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, কর্মসংস্থান ব্যাংক প্রতিষ্ঠা লগ্ন থেকে এ পর্যন্ত ৩ লাখ ৬৩ হাজার ৮৬৭ শিক্ষিত বেকারদেরকে ২ হাজার ৫৪৮ কোটি ১২ লাখ টাকা ঋণ প্রদান করেছে।-পরিবর্তন।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: জুলাই এর প্রথম সপ্তাহেই পে-স্কেল কার্যকর হবে : মুহিত Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top