রান্নায় প্লাস্টিক ব্যবহার, ক্যান্সারের ঝুকি বাড়ে

রান্নায় প্লাস্টিক ব্যবহার, ক্যান্সারের ঝুকি বাড়ে

স্বাস্থ্য ডেক্স, টাঙ্গাইল দর্পণ ডট কম : আমরা সকলেই জানি বিশ্বে ক্যান্সার এর রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এই রোগ এর জন্য অনেক কারন রয়েছে, তবে সব কারনই কি আমরা সবাই জানি? জানি না? অল্প কিছু কারন আমরা সবাই জানি, তবে কিছু অবাক করা বিষয় হচ্ছে আমরা প্রতিদিন যা খাচ্ছি তার থেকেও ক্যন্সারের ঝুকি অনেকখানি বাড়ে। বিশ্ব ক্যন্সার গবেষনা থেকে জানা যায় প্রতিদিনের খাবার থেকে প্রায় অনেক নতুন লোক ক্যান্সারের দ্বারা আক্রান্ত হয়।

খাবারের ঘর পরিস্কার না থাকায় অনেক অনেক রোগজীবানু ছড়াতে পারে। অ্যালুমিনিয়াম, ঢালাই লোহা, এবং স্টেইনলেস স্টীল এর পাত্র রান্নার জন্য সবার কাছেই বেশি পছন্দ। তবে আমরা অনেকই প্লাস্টিক এর পাত্রে মাইক্রোওয়েব ওভেন এর মাধ্যমে রান্না করি, এতে নানান রকম রাসায়নিক পদার্থ থাকার কারনে ঐ খাদ্য গ্রহণ করলে তা থেকে মারাত্বক ক্যান্সার হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

তাই আমাদের উচিত স্টীলের পাত্র, মাটির পাত্র ইত্যাদি ব্যবহার করা এতে ক্যান্সারের ঝুকি কম। তবে সকল কিছুর পরেও নিজের জীবনকে ঠিক রাখার জন্য খাবার বেছে খাওয়া দরকার। এতে করে ক্যান্সারের ঝুকি থেকে রক্ষা পাওয়া যাবে। -অনলাইন অবলম্বনে।