wi-fi জেলা বর্ধমান - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ wi-fi জেলা বর্ধমান - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • Latest News

    শুক্রবার, মার্চ ২৭, ২০১৫

    wi-fi জেলা বর্ধমান

    ওপার-বাংলা ডেক্স : কলকাতার পর বর্ধমান শহরেও পরীক্ষামূলকভাবে ১ কিলোমিটার ব্যাসার্ধ এলাকা জুড়ে চালু হল বিনামূল্যে ওয়াইফাই পরিষেবা। বৃহস্পতিবার এই পরিষেবার উদ্বোধন করলেন জেলাশাসক ডঃ সৌমিত্র মোহন। উদ্বোধন অনুষ্ঠানে হাজির ছিলেন জেলা পুলিশ সুপার কুণাল আগরওয়াল সহ অতিরিক্ত জেলাশাসক হৃষিকেশ মুদি, সদর মহকুমাশাসক (দক্ষিণ) নীতিন সিংঘানিয়া, বর্ধমান পৌরসভার পুরপতি ডাঃ স্বরূপ দত্ত প্রমুখরাও। জেলাশাসক জানিয়েছেন, আপাতত ১ কিলোমিটার ব্যাসার্ধ এলাকায় এই পরিষেবা চালু হল। মূলতই বর্ধমান পুরসভাকে কেন্দ্র করে এবং বর্ধমান কালেক্টরেট ভবনকে কেন্দ্র করে ৫০০ মিটার এলাকা জুড়ে দুটি টাওয়ারের মাধ্যমে এই পরিষেবা চালু হল।

    পুরপতি জানিয়েছেন, এই পরিষেবা চালু করতে পুরসভার প্রথম দফায় ৫ লক্ষ টাকা খরচ করা হয়েছে। এছাড়াও প্রতিমাসে ২২ হাজার টাকা করে দিতে হবে সংশ্লিষ্ট এজেন্সিকে। ঘোষ কমিউনিকেশন প্রাইভেট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর পরেষ ঘোষ এদিন জানিয়েছেন, এই পরিষেবা শুরুতেই সারাদিন অর্থাৎ ২৪ ঘন্টায় মাত্র আধঘন্টা ব্যবহার করতে পারবে। তবে এই সময়সীমা আরও বাড়ানো হতে পারে। সে ব্যাপারে আধিকারিকদের সঙ্গে আলোচনা চলছে বলে তিনি জানিয়েছেন। প্রথম অবস্থায় ৫১২ থেকে ৬৮৫ কেবিপিএম স্পিড থাকছে এই পরিষেবায়। এই ক্ষমতাও বাড়ানো হতে পারে। জেলাশাসক এবং পুরপতি উভয়েই জানিয়েছেন, এই পরিষেবা এলাকা বাড়ানো এবং এর গতি বাড়ানোর জন্য বেসরকারী উদ্যোগকেও আহ্বান জানানো হবে। এছাড়াও এই ধরণের পরিষেবা জেলার অন্যান্য পুরসভা এবং কর্পোরেশন এলাকাতেও চালু করার উদ্যোগ নেওয়া হবে। পরেশবাবু জানিয়েছেন, পুরসভার সঙ্গে তাঁদের প্রাথমিকভাবে এই পরিষেবা দেবার জন্য একবছরের চুক্তি হয়েছে।

    কিভাবে এই পরিষেবা পাবেন সে সম্পর্কে এদিন সংশ্লিষ্ট অপারেটিং এজেন্সির পক্ষ থেকে জানানো হয়েছে — ওয়াইফাই সুবিধাযুক্ত ডিভাইসে প্রথমে ওয়াইফাই অন করে বিএমসি-জিনেট ওয়াইফাই সিগন্যালে ক্লিক করে কানেক্ট করতে হবে। এরপর মোবাইলে থাকা যেকোনও ওয়েব ব্রাউজার খুললে লগিন পেজ আসবে। তারমধ্যে ডানদিকের অংশে লগ ইন আইডিতে আপনার ব্যবহারের জন্য একটি ইউনিক আই ডি দিন। এরপর আপনার মোবাইল নম্বর এবং  ইমেল আইডি লিখুন। এরপর ক্রিয়েট ইউজারে ক্লিক করলেই আপনার মোবাইলে একটি মেসেজ আসবে। ওই মেসেজে আসা পাশওয়ার্ড এবং লগইন আইডি দিয়ে বাঁদিকের পেজে লগ ইন করুন। চালু হয়ে গেল আপনার ওয়াইফাই সুবিধা। লগইন আইডি এবং পাশওয়ার্ডটি মনে রাখবেন। অপারেটিং এজেন্সি জানাচ্ছে, কিন্তু মনে রাখতে হবে আপাতত পুরসভার সঙ্গে চুক্তি মোতাবেক ২৪ ঘণ্টায় একটি মোবাইল নম্বরে মোট আপনি এই পরিষেবা পাবেন মাত্র আধঘন্টা। দু-একদিনের মধ্যে পুরসভা এবং প্রশাসনের আধিকারিকদের সঙ্গে আলোচনার মাধ্যমে এই সময়সীমা বাড়িয়ে ২৪ ঘণ্টা পরিষেবা করা হবে বলেও জানিয়েছেন অপারেটিং এজেন্সির প্রতিনিধি।

    সূত্র : দেশেবিদেশে।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: wi-fi জেলা বর্ধমান Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top